• চামড়ায় চুলকানি, ব্রণর মতো সমস্যা? কোন রোগে আক্রান্ত হতে পারেন আপনি
    হিন্দুস্তান টাইমস | ১৪ মে ২০২৪
  • লিভার খাবার হজমে সাহায্য করে। আমরা যা খাই, এই খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে সাহায্য করে লিভার। শুধু তাই নয়, রক্ত থেকে বিষাক্ত পদার্থ গুলিকে সরিয়ে দিয়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। কিন্তু যখন লিভারে চর্বি বাড়তে শুরু করে তখনই ফ্যাটি লিভারের সমস্যা সৃষ্টি হয়।

    ফ্যাটি লিভার হল লিভারের এমন একটি সমস্যা, যা অতিরিক্ত জাঙ্ক ফুড খাবার ফলে হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে হজম ক্ষমতা কমে যায় এবং পেটের সমস্যা দেখা যায়। তবে শুধু পেটের সমস্যা নয়, ফ্যাটি লিভার হলে দেখা দেয় ত্বকের সমস্যাও।

    ত্বক এবং চোখ হলুদ হয়ে যাওয়া: রক্তে যখন বিলিরুবিন বেড়ে যায় তখনই চোখ এবং ত্বক হলুদ হয়ে যায়। সাধারণ ভাষায় একে বলা হয় জন্ডিস। ফ্যাটি লিভারের সমস্যাতেও ত্বকের এই পরিবর্তন লক্ষ্য করা যায়। লিভারের কার্যকারিতা কমে গেলে ত্বক এবং চোখ হলুদ হয়ে যেতে পারে।

    ত্বকে চুলকানি: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে পিত্তথলি থেকে পিত্ত সঠিকভাবে বেরোতে পারে না যার ফলে ত্বকে দেখা যায় চুলকানি।

    রোসেসিয়া: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিলে ত্বকে ছোট ছোট পুঁজ, লাল দাগ দেখা যায়। অনেকে এটিকে ব্রণ বলে ভুল করেন কিন্তু এটি আদৌ ব্রণ নয়।

    ত্বক শুষ্ক হয়ে যাওয়া: ফ্যাটি লিভারের সমস্যা থাকলে শরীর ডিহাইড্রেটেড হতে পারে, যার ফলে ত্বক হয়ে যায় শুষ্ক। ত্বকের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় প্রোটিন এবং লিপিড তৈরি হওয়া যখন কমে যায়, তখনই ত্বকের শুষ্কতা লক্ষ্য করা যায়।

    ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ফ্যাটি লিভারের সঙ্গে লড়াই করতে পারেন আপনি। ফলমূল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং সুষম খাদ্য আহার করার মাধ্যমে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ফ্যাটি লিভার হলে অবশ্যই কমিয়ে দিতে হবে অ্যালকোহলের মাত্রা, খুব ভালো হয় যদি আপনি অ্যালকোহল ছেড়ে দিতে পারেন। হাই ব্লাড প্রেসার, হাই কোলেস্টেরল, ডায়াবিটিসের মতো সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ মত ওষুধ খাওয়ার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখতে হবে এই সমস্যাগুলি। কিছু সাধারণ নিয়ম মেনে চললেই ফ্যাটি লিভারের হাত থেকে রক্ষা পাওয়া যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)