• আবাসের টাকা পাচ্ছি না কেন? মহিলাদের প্রশ্নে পিঠটান অগ্নিমিত্রার
    বর্তমান | ০১ মে ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর ও সংবাদদাতা, দাঁতন: মঙ্গলবার প্রচারে বেরিয়ে বিক্ষোভের মুখে পড়লেন মেদিনীপুর লোকসভার বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল। তাঁকে ঘিরে তৃণমূলের পতাকা হাতে বিক্ষোভ দেখালেন গ্রামের বধূরা। তাঁদের সঙ্গে সাধারণ মহিলারাও ছিলেন। একশো দিনের কাজের টাকা কেন কেন্দ্র আটকে রেখেছে, কেন আবাস যোজনার বাড়ি তৈরির টাকা দেওয়া হয়নি আজও, তা নিয়ে প্রশ্ন করেন গ্রামবাসীরা। অগ্নিমিত্রাকে দেখানো হয় কালো পতাকাও। প্রচারের শুরুতেই বাধার মুখে পড়ে কার্যত পিঠটান দিয়ে এলাকা ছাড়েন বিজেপি প্রার্থী। 

    ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছে। বিজেপির দাবি, রাজনৈতিকভাবে লড়াই করার ক্ষমতা হারিয়ে এরকম অসভ্য আচরণ শুরু করেছে তৃণমূল। তৃণমূলের পাল্টা, কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে সাধারণ মানুষ সর্বাত্মকভাবে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে সামিল হয়েছেন। তাঁরা বুঝে গিয়েছেন, সামাজিক সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে একমাত্র ভরসাস্থল মমতা বন্দ্যোপাধ্যায়ই।

    স্থানীয় সূত্রের খবর, এদিন সকাল থেকেই দাঁতনের বিভিন্ন এলাকায় প্রচার করতে থাকেন অগ্নিমিত্রা। প্রচারের শুরুতেই দাঁতনের শাবড়াপিং এলাকায় একটি শিবমন্দিরে পুজো দেন তিনি। এরপর হুড খোলা গাড়িতে মোদির কাটআউটকে সামনে রেখে  সিজুয়া, সাড়তা, সোলপাট্টা এলাকায় জনসংযোগ করেন বিজেপি প্রার্থী। এখন থেকে নিমপুর মোড় থেকে কুসমি এলাকায় প্রচারে যাওয়ার পথেই দু’জায়গায় বিক্ষোভের মুখে পড়েন তিনি। নিমপুর মোড়ে তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান তৃণমূল কর্মী সমর্থকরা। কুসমিতে বিক্ষোভ আরও বড় আকার নেয়। সেখানে গ্রামের গৃহবধূরাও তৃণমূলের পতাকা হাতে রাস্তায় নামেন। দেখানো হয় কালো পতাকাও। ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ হন অগ্নিমিত্রা। সময় নষ্ট না করে তড়িঘড়ি এলাকা ছাড়েন তিনি। 

    কেন এই বিক্ষোভ? গ্রামের বাসিন্দাদের দাবি, একশো দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে কেন্দ্র। আবাস যোজনায় বাড়ির টাকাও দিচ্ছে না। তারউপর মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল প্রত্যেকেই। জ্বালানি তেল থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র, সবকিছুরই দাম বেড়েছে। অথচ সাধারণ মানুষের কষ্ট লাঘবে কিছুই করেনি বিজেপি সরকার। লক্ষ্মীপ্রিয়া জানা, ভক্তিলতা পণ্ডারা বলছিলেন, ‘পাঁচ বছর আগে দিলীপ ঘোষ প্রচারে এসে গালভরা প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তিনি আমাদের জন্য কিছুই করেননি। উল্টে বিজেপির ষড়যন্ত্রেই আজ আমরা আবাস যোজনার বাড়ির টাকা পাচ্ছি না। একশ দিনের কাজের টাকা কেন্দ্র দিচ্ছে না।’ গীতা দাস, নমিতা দাসদের কথায়, ‘যে দলের প্রার্থী ক্ষমতায় এলে আমাদের কোনও লাভই হবে না, তাঁকে আমরা আমাদের এলাকাতে দেখতেও চাই না।’ 

    অগ্নিমিত্রার প্রচারে এহেন ঘটনায় চরম অস্বস্তিতে বিজেপি। অগ্নিমিত্রা বলেন, ‘তৃণমূলের নেতারাই দুষ্কৃতী ও দুর্নীতিগ্রস্ত। যাঁরা এতদিন ধরে মানুষের কোটি কোটি টাকা চুরি করেছেন, লুট করেছেন, তাঁরা আজ নিজেদের সৎ দেখাতে বিজেপি প্রার্থীকে কালো পতাকা দেখাচ্ছেন। আসলে গ্রামের মানুষ ওঁদের সঙ্গে নেই। কয়েকজন তৃণমূল নেতা কিছু লোককে নিয়ে এসব করছেন।’ নবকুমার পাত্র, নবীন দাস, কালিচরন পাত্র, গণেশ কর সহ স্থানীয় বেশ কয়েকজন নেতার নাম করে অগ্নিমিত্রার দাবি, ‘এই সব নেতারাই এই ঘটনার পিছনে জড়িত। পাল্টা তৃণমূলের ব্লক সভাপতি প্রতুল দাস বলেন, ‘ঘটনার সঙ্গে তৃণমূলের কোনও যোগ নেই। কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে মহিলারা সর্বাত্মক ভাবে বিক্ষোভ দেখিয়েছেন।’ 
  • Link to this news (বর্তমান)