• অভিনব উদ্যোগ, ভোট দিতে গিয়ে মডেল বুথে আমের আচার চেখে দেখতে পারবেন বাসিন্দারা
    বর্তমান | ০১ মে ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: ভোট দিতে গিয়ে এবার আমের আচারে রসনাতৃপ্তি করতে পারবেন মালদহবাসী। মহিলা ভোটাররা বুথে রেশমের হরেক কিসিমের কাপড় নড়াচাড়া করে দেখতে পারবেন। আম থেকে রেশম, মালদহের বিখ্যাত সামগ্রী দিয়ে এবার মডেল বুথ করতে চলেছে নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশমতো জেলা প্রশাসন ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। ইংলিশবাজার বিধানসভা এলাকার চারটি বুথকে তার জন্য প্রশাসন বেছে নিয়েছে। এবারই প্রথম ওই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। মালদহের জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, মডেল বুথ তৈরির জন্য কমিশনের তরফে আমাদের নির্দেশ দেওয়া হয়েছে। জেলায় উৎপাদিত জাতীয় বা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সামগ্রীকে থিম বানিয়ে বুথ করার ব্যাপারে নির্বাচন কমিশন নির্দেশ দেয়। সেইমতো আমরা আম ও রেশমকে থিম হিসাবে বাছাই করেছি। আদিবাসী গ্রাম ও নির্বাচন সংক্রান্ত তথ্য সম্বলিত থিমের মডেল বুথও করা হচ্ছে। 

    জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে ইংলিশবাজার শহরের মডেল মাদ্রাসা, মালদহ জেলা স্কুল ও আইটিআই কলেজের বুথগুলিকে মডেল হিসাবে তৈরি করার জন্য বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রশাসনের আধিকারিকরা ওইসব বুথ পরিদর্শন করেছেন। আমের থিম যুক্ত বুথে নানা উপাদেয় খাবার থাকবে। সবই আমজাত খাবারদাবার। আমসত্ত্ব, আচার, আম তেল প্রভৃতি ভোটারদের জন্য রাখা থাকবে। সেসব যে কেউ চেখে দেখতে পারেন। বুথে থার্মোকলের আমগাছও তৈরি করা হবে। আমের পাশাপাশি মালদহের রেশমও দেশ-বিদেশে যথেষ্ট সুনাম কুড়িয়েছে। ফলে রেশমকেও মডেল বুথের থিম করা হয়েছে। রেশমের তৈরি শাড়ি সহ অন্যান্য সামগ্রী বুথে রাখা থাকবে। তবে তা অবশ্য কেউ নিতে পারবেন না। শুধুমাত্র প্রদর্শনীর জন্যই তা রাখা থাকবে। রেশমের গুটি থেকে শুরু করে অন্যান্য সামগ্রীও বুথে রাখা হবে বলে আধিকারিকরা জানিয়েছেন। 

    মালদহ জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, আদিবাসী গ্রামকে আমরা একটি বুথে ফুটিয়ে তুলব। বিভিন্ন সামগ্রী দিয়ে বাড়িঘর, গাছপালা তৈরি করা হবে। অন্য একটি বুথে আমরা নির্বাচন সংক্রান্ত বিভিন্ন তথ্য সম্বলিত কাট আউট রাখব। ওইসব কাট আউট দিয়ে পরপর গেট তৈরি করা হবে। তার মধ্যদিয়ে ভোটাররা বুথে প্রবেশ করবেন। জেলা থেকে জাতীয় স্তর পর্যন্ত নির্বাচন সংক্রান্ত নানা তথ্য ওইসব কাট আউটে লেখা থাকবে। নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে সচেতনতা ও জ্ঞান বৃদ্ধির লক্ষ্যেই কমিশনের তরফে ওই ধরনের বুথ করার নির্দেশ দেওয়া হয়েছে।  
  • Link to this news (বর্তমান)