• ২-৩ জন মন্ত্রীর পকেটে শাহজাহানের জমি দখলের টাকা, টেন্ডারেও স্বজনপোষণ, দাবি ইডির
    হিন্দুস্তান টাইমস | ২৯ এপ্রিল ২০২৪
  • শাহজাহান শেখ ও তাঁর অনুগামীরা যে জমি দখল করেছে সেই টাকার একটা অংশ পেয়েছেন রাজ্যের দু-তিন জন মন্ত্রী। এমনকি উপরমহল পর্যন্ত এই জমি দখলের টাকা গিয়েছে বলে আদালতে ইডি জানিয়েছে। জামিনের বিরোধিতা করে ইডির আইনজীবী শাহজাহানকে আরও ১৪ দিনের জন্য জেল হেফাজতে চায়। আদালত সেই আবেদন মঞ্জুর করেছে।

    জামিনের বিরুদ্ধে যুক্তি হিসাবে ইডির আইনজীবী বলেন যেহেতু মন্ত্রীদের কাছে বেআইনি জমি দখলের টাকা গিয়েছে, তাই শাহজাহান ছাড়া পেলে মামলা প্রভাবিত হতে পারে। ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী আদালতে জানান, টাকা নয়ছয়ের একটি দিক অস্ত্র কারবারের সঙ্গেও যুক্ত। শুধু তাই নয় আদালতে ইডির আইনজীবী জানান, সরকারি টেন্ডারেরও নিজের প্রভাব খাটিয়ে বেনিয়ম করেছে শাহজাহান শেখ। টেন্ডার পাইয়ে দিয়েছেন নিজের অনুগামীদের।

    এদিন শাহজাহানের সঙ্গে তাঁর ভাই আলমগির, অনুগামী দিদার বক্স মোল্লা এবং শিবপ্রসাদ হাজরাকে হাজির করা হয় আদালতে। এঁদের ১৪ দিনের জেলা হেফাজত চায় ইডি।

    পঞ্চায়েত থেকে শুরু করে ফেরি পারাবার সহ একাধিক টেন্ডার/সরকারি বরাত গেছে শেখ শাহজাহান ও তাঁর অনুগামীদের কাছে। মূলত, ২০১৬ এবং ২০২৩ সাল উল্লেখ করে বলা হয়েছে এই সময় বিভিন্ন ক্ষেত্রে এই টেন্ডারগুলি ঘুরপথে পাইয়ে দেওয়ার শাহজাহান অনুগামীদের। ইডির আইনজীবীর দাবি, শাহজাহানের স্ত্রী-সহ তাঁর নিকটতম সমস্ত আত্মীয় একথা স্বীকার করেছেন ইডি আধিকারিকদের জেরায়।

    শেখ শাহজাহানের আর এক ভাই শেখ সিরাজউদ্দিন। তাঁকে এই মুহূর্তে খুঁজে পাচ্ছে না ইডি। এই সিরাজউদ্দিনই নিজেকে হোমিওপ্যাথিক ডাক্তার বলে পরিচয় দিয়েছিলেন। ইডির আইনজীবীর দাবি, তিনি এখন অন্য একজন হোমিওপ্যাথিক ডাক্তারের আস্তানায় আত্মগোপন করে রয়েছেন।

    দু-পক্ষের আইনজীবীর সওয়াল জবাব শুনে ইডির বিশেষ আদালতের বিচারক প্রশান্ত মুখোপাধ্যায় শেখ শাহজাহান সহ ৪ জনের ১৩ মে পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। ওই ফের মামলার শুনানি হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)