• বাঘের গায়েও বেয়াল্লিশের ছ্যাঁকা, ওআরএস, বার দু'য়েক স্নানে বিশেষ যত্নের ব্যবস্থা
    হিন্দুস্তান টাইমস | ২৯ এপ্রিল ২০২৪
  • গরমে 'ত্রাহিত্রাহি' রব তুলছে মানুষ। চিড়িয়াখানা বা পুনর্বাসন কেন্দ্রে খাঁচাবন্দি প্রাণীদের অবস্থা তো আরও বেহাল। গরমে কাহিল হয়ে পড়ছে তারা। যেহেতু কৃত্রিম পরিবেশে খাঁচাবন্দি তারা, তাই আরও বেহাল অবস্থা। এই পরিস্থিতিতে ঝড়খালি৮র সুন্দরবন ওয়াইল্ড আনিম্যাল পার্কে প্রতিবছরের মতো এ বছরও বাঘেদের ঠান্ডা রাখার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

    পুনর্বাসন কর্তৃপক্ষ সূত্রে খবর, দু’বেলা পাইপের মাধ্যমে জল ছিটিয়ে তাদের স্নান করানো হচ্ছে। এছাড়া ওআরএস পাউডার জলে গুলে খাওয়ানো হচ্ছে। যাতে কোন ভাবে তাদের জলশূন্য না হয়ে যায়। এছাড়া বাঘেদের খাঁচার সামনে বিশালাকার স্ট্যান্ড ফ্যানের রাখা হয়েছে। তার সাহায্যে খাঁচার মধ্যে বাতাসের ব্যবস্থা করা হয়েছে। এনক্লোজারের মধ্যে তাদের স্নান করার জন্য তৈরি করা হয়েছে বাথ টাব।

    জেলা বন দফতর ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে বাঘেদেরর পরিচর্যায় কোনও ত্রুটি রাখছে না। বাঘেদের স্নানের জন্য প্রাকৃতিক পুকুর তো রয়েছেই তাদের এলাকাতে রয়েছে। এছাড়া এনক্লোজারের মধ্যে ছায়ারও ব্যবস্থা করতে ছাউনিও করা হয়েছে।

    পার্ক কর্তৃপক্ষের তরফে পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়েছে। সেই চলছে দক্ষিণরায়দের পরিচর্যা। ঝড়খালির সুন্দরবন ওয়াইল্ড আনিম্যাল পার্ক সুপাইভাইজার দীপঙ্কর সরকার সংবাদমাধ্যকে বলেন, 'ডাক্তারবাবুদের পরামর্শ মেনেই নিয়মিত স্নান করানো হচ্ছে। ভিটামিন এ ডি থ্রি সাপ্লিমেন্ট এবং ওআরএস দেওয়া হচ্ছে। সারাদিনে দু’বার করে আমরা স্নান করাই। এছাড়া ক্লোজারে বাথ টাব জল রাখা থাকছে সব সময়।' বাঘগুলিকে সব সময় পর্যবেক্ষণ রাখা হয় বলে তিনি জানিয়েছেন।

    চিড়িয়াখানা কর্তৃপক্ষ বাঘেদের জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে যাতে তারা গরমের তীব্রতা সহ্য করতে পারে। বাঘেদের খাঁচায় নিয়মিত শীতল জল সরবরাহ করা হচ্ছে। খাঁচায় পর্যাপ্ত ছায়ার ব্যবস্থা করা হচ্ছে যাতে বাঘেরা প্রয়োজনে রোদের তীব্রতা থেকে নিজেদের আড়াল করতে পারে। নিয়মিত বাঘেদের উপর বার দুয়েক করে জল স্প্রে করা হচ্ছে যাতে তাদের শরীর ঠান্ডা থাকে।গরমের সময় বাঘেদের হজমশক্তি কমে যায়। তাই তাদের হজমশক্তির সাথে মানানসই হালকা খাবার সরবরাহ করা হচ্ছে। নিয়মিত বাঘেদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে এবং কোনও সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসা প্রদান করা হচ্ছে। এসব ব্যবস্থা ছাড়াও, চিড়িয়াখানার কর্মীরা বাঘেদের বিশেষ যত্ন নিচ্ছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)