• পদোন্নতির পর সরানো হবে মন্ত্রীদের পিএসওদের, কড়া মনোভাব নবান্নের
    বর্তমান | ২৯ এপ্রিল ২০২৪
  • শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: মন্ত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকা পার্সোনাল সিকিউরিটি অফিসারদের (পিএসও) পদোন্নতির পর সংশ্লিষ্ট পদ থেকে সরতে হবে। তাঁদের থানা বা ফাঁড়িতে পাঠিয়ে ফিল্ড ওয়ার্কে নামানোর পরিকল্পনা করেছে নবান্ন। দীর্ঘদিন মন্ত্রীদের বডিগার্ড হিসেবে কাজ করায় তাঁদের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে ওঠে এই পুলিস কর্মীদের। ফলে কখনও কখনও তাঁরা ক্ষমতার অপব্যবহার করেন বলে অভিযোগ ওঠে। কেউ কেউ দুর্নীতিতেও জড়িয়ে পড়েন। এমন বেশ কিছু অভিযোগ সামনে আসায় এবার নড়েচড়ে বসেছে রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর। একারণেই কর্তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চলেছেন বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে।

    পুলিসের বাছাই করা কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়েই মন্ত্রীদের নিরাপত্তার ডিউটি দেওয়া হয়। বিপদের মুখ থেকে মন্ত্রীকে কীভাবে নিরাপদে বের করে নিয়ে আসা যায়, তার কৌশল শেখানো হয় তাঁদের। শুধু এদেশে নয়, বিদেশে পাঠিয়েও কখনও কখনও প্রশিক্ষণ দেওয়া হয় তাঁদের। প্রশিক্ষণ শেষে পিএসও হিসেবে নিযুক্ত করা হয়। এই কর্মীরা যে কোনও পরিস্থিতি মোকাবিলায় অত্যন্ত দক্ষ ও ক্ষিপ্র হন। তাঁরা মন্ত্রীকে এমনভাবে ঘিরে থাকেন যাতে, অতর্কিতে হামলা হলেও তার আঁচ যেন ভিভিআইপি’র উপর না পড়ে। 

    রাজ্যের মন্ত্রীদের সুরক্ষায় একাধিক পিএসও রয়েছেন। কনস্টেবল পদমর্যাদার পুলিস কর্মীরাই এই দায়িত্ব পালন করেন। অবসরের আগের দিন পর্যন্ত পিএসও’রা এই কাজ করে যান। মন্ত্রী বদল হলেও তাঁরা আগের জায়গায় থেকে যান। শুধু মন্ত্রী নন, ভিভিআইপি’রাও দেহরক্ষী হিসেবে পিএসও পান। কোনও কোনও পিএসও ২০-২৫ বছর ধরে একই কাজ করে চলেছেন। মূলত তাঁরাই মন্ত্রী বা ভিভিআইপি’র বিভিন্ন কাজ সামলান। এমনকী, কেউ কেউ ব্যক্তিগত কাজও করে দেন বলে অভিযোগ। এই পুলিস কর্মীরা মন্ত্রীদের সঙ্গে থাকতে থাকতে অনেকেরই আঙুল ফুলে কলাগাছ হয়েছে। তাঁরাই মন্ত্রীর অ্যাপয়েন্টমেন্ট দেন। মন্ত্রীর নাম ভাঙিয়ে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা নেন। এমনকী, মন্ত্রী বা ভিআইপি’র অগোচরে বিভিন্ন ধরনের আর্থিক দুর্নীতিও চালিয়ে যান বলে অভিযোগ। বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের পিএসও সায়গল এভাবেই নিজেকে জড়িয়ে ফেলেন দুর্নীতিতে। এই অংশই কাউকে চাকরি পাইয়ে দেওয়া বা নিয়ম বহির্ভূত সুবিধা পাইয়ে দিতে মন্ত্রীর কাছে তদ্বির করে। বিনিময়ে তাঁরা অনৈতিক উপায়ে টাকা রোজগার করেন বলে অভিযোগ। এমন সব অভিযোগের সমাধান করতেই স্বরাষ্ট্র দপ্তর ঠিক করেছে, কনস্টেবল থেকে পদোন্নতি পেয়ে এএসআই হওয়ার পর সব পিএসওকেই ওই দায়িত্ব থেকে সরানো হবে। তাঁদের অন্যান্য ডিউটি করানোর প্রস্তাব রাখা হয়েছে। নবান্ন এব্যাপারে সবুজ সঙ্কেত দিলেই তা দ্রুত কার্যকর হবে বলে সূত্রের খবর।
  • Link to this news (বর্তমান)