• ২ মাসের মধ্যে বন্দে মেট্রো চালাতে তোড়জোড়
    বর্তমান | ২৯ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইএমইউ লোকাল ট্রেনের পরিবর্ত হিসেবেই কি চালু হবে বন্দে-মেট্রো ট্রেন? এর সম্ভাব্য কোচ সংখ্যায় এমনই জল্পনার সৃষ্টি হয়েছে। কারণ রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানানো হয়েছে, বন্দে মেট্রো ট্রেন হবে ১২ কোচের। যদি পর্যাপ্ত সাড়া পাওয়া যায় কিংবা যাত্রীভিড় মাত্রাছাড়া হয়ে ওঠে, তাহলে আগামীদিনে ১২ কোচের পরিবর্তে ১৬ কোচের বন্দে মেট্রো ট্রেন চালানো হবে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, কেন্দ্রে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এলে পরবর্তী দু’মাসের মধ্যে সারা দেশেই বন্দে মেট্রো ট্রেন চালু করবে মোদি সরকার। লোকসভা নির্বাচনী আবহে ফের এমনই আশ্বাসের ঝুলি উপুড় করছে মোদি সরকার। আপাতত স্থির হয়েছে যে, স্বল্প দূরত্বের বন্দে মেট্রো ট্রেন চালানো হবে দেশের মোট ১২৪টি শহরে। রেল বোর্ডের এহেন প্রাথমিক তালিকায় রয়েছে কলকাতা এবং হাওড়া শহরের নামও। 

    যদিও এক্ষেত্রে বাংলার সম্ভাব্য রুট কী কী হবে, তানিয়ে রবিবার পর্যন্ত রেল বোর্ডের তরফে স্পষ্ট দিশানির্দেশ মেলেনি। ফলে বিষয়টি নিয়ে জল্পনারই সৃষ্টি হয়েছে। দেশের যেসব রুটে বন্দে মেট্রো চালানো নিয়ে প্রাথমিক আলোচনা শুরু হয়েছে, সেগুলি হল লখনউ-কানপুর, আগ্রা-মথুরা, দিল্লি-রেওয়ারি, ভুবনেশ্বর-বালেশ্বর এবং তিরুপতি-চেন্নাই। রেল সূত্রে জানানো হয়েছে, আগামী জুলাই মাসেই বন্দে মেট্রো ট্রেনের ট্রায়াল রান শুরু করে দেওয়া হবে। তারপর দ্রুতই শুরু করে দেওয়া হবে এর যাত্রী পরিষেবা। ১০০ থেকে ২৫০ কিলোমিটার দূরত্বের মধ্যেই চলবে বন্দে মেট্রো। ফলে ইএমইউ লোকাল ট্রেনের পাশাপাশি ‘মেমু’ প্যাসেঞ্জার ট্রেনগুলিরও বিকল্প হতে চলেছে বন্দে মেট্রো। 

    রেল সূত্রে আরও জানানো হয়েছে, বন্দে ভারত ‘স্লিপার’ ট্রেন চালাতেও আর দেরি করা হবে না। সম্ভবত আগামী মাসেই শয়নযান বিশিষ্ট বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রী পরিষেবা শুরু করা হবে সফল ট্রায়াল রানের পর। এক হাজার কিলোমিটারের বেশি দূরত্বেই চলাচল করবে বন্দে ভারত ‘স্লিপার’ ট্রেন।
  • Link to this news (বর্তমান)