• খাসতালুক পুনরুদ্ধারে মরিয়া সপা, প্রার্থী বদল করে ভূমিপুত্রে ভরসা পদ্ম শিবিরের
    বর্তমান | ২৯ এপ্রিল ২০২৪
  • বদাউন: পীর-পোয়েটের (কবি) ভূমি। সুফি সন্ত নিজামুদ্দিন আউলিয়া, উর্দু কবি শাকিল বদাউন, ওস্তাদ রশিদ খানের মতো নক্ষত্রের জন্ম দিয়েছে বদাউন। ভোট মরশুম এলেই শের-শায়েরি, সাহিত্য, সঙ্গীতের ঐতিহ্য সমৃদ্ধ এই এলাকা বদলে যায় জাত-পাতের রাজনীতির যুদ্ধক্ষেত্রে। ব্যতিক্রম নয়, এবারের লোকসভা নির্বাচনও। এবার এখানে লড়াইয়ের মূল থিম বিজেপির ‘ভূমিপুত্র’ বনাম সমাজবাদী পার্টির ‘বহিরাগত’ প্রার্থী। 

    প্রায় তিনদশক পর ২০১৯ সালে অখিলেশ যাদবের দলের খাসতালুকে পদ্ম ফুটিয়েছে বিজেপি। এবারও যোগীরাজ্যের এই গুরুত্বপূর্ণ আসনকে পাখির চোখ করেছে গেরুয়া শিবির। গতবারের মতোই মোদি ম্যাজিকের ভরসায় ভোট বৈতরণী পার হতে চাইছেন দিল্লি দিনদয়াল উপাধ্যায় মার্গের ভোট ম্যানেজাররা। তার সঙ্গে মেরুকরণের রাজনীতি তো রয়েইছে! তবে বিজেপিকে ফাঁকা মাঠে গোল করতে দিতে নারাজ সপা। সাইকেল চিহ্নে এবারও প্রার্থী হয়েছেন যাদব পরিবারের সদস্যই। নিজে না দাঁড়িয়ে ছেলে আদিত্যকে টিকিট দিয়েছেন মুলায়ম সিং যাদবের ভাই শিবপাল। এদিকে, বিদায়ী সাংসদ সংঘমিত্রা মৌর্যকে প্রার্থী করেনি বিজেপি। শোনা যাচ্ছে, এরজন্য তাঁর বাবা স্বামী প্রসাদের দলের বিরুদ্ধে বিদ্রোহই নাকি দায়ী!সংঘমিত্রার বদলে এবার আরএসএস ঘনিষ্ঠ ‘ভূমিপুত্র’ দুর্বিজয় সিং শাক্যকে প্রার্থী করেছে পদ্মপার্টি। ভোটের ময়দানে রয়েছে বহুজন সমাজ পার্টিও। মায়াবতীর দল মুস্লিম খাঁকে টিকিট দিয়েছে। ঘটনাচক্রে এই তিন প্রার্থীই কোটিপতি। অঙ্কের নিরিখে শীর্ষে আদিত্য। 

     বদাউন বরাবরই সপার দুর্গ হিসেবেই পরিচিত ছিল। ১৯৯৬ থেকে ২০১৪ পর্যন্ত টানা এই কেন্দ্রের ভোটাররা সাইকেল প্রতীকেই আস্থা রেখেছেন। রাজনীতির কারবারীদের মতে, এই আসনে জয়ের ক্ষেত্রে মুসলিম-যাদব ভোটব্যাঙ্কই সাহায্য করেছে অখিলেশ যাদবের দলকে। পরিসংখ্যান বলছে, এই কেন্দ্রে ১৪ শতাংশ মুসলিম ও ১৮ শতাংশ যাদব ভোটার। কিন্তু মুলায়ম পরিবারে ফাটলের জেরে ২০১৯-এ পাশা বদলে যায়। জয়ী হয় বিজেপি। এবার হাল ছাড়তে নারাজ সপা। নিজস্ব ভোটব্যাঙ্কে ভর করে হারানো গড় ফিরে পেতে ঝাঁপিয়ে পড়েছে ঐক্যবদ্ধ সপা।  অন্যদিকে, রাজপুত (৭ শতাংশ) ও ব্রাহ্মণ (৬ শতাংশ)  ছাড়াও বিজেপির নজরে রয়েছে মৌর্য (১৪ শতাংশ), লোধ (৯ শতাংশ) সহ অ-যাদব ওবিসি ভোট। সেকারণেই অনেক অঙ্ক কষে ব্রিজ অঞ্চলের সভাপতি তথা দক্ষ সংগঠক দুর্বিজয়কে টিকিট দিয়েছে বিজেপি। নিজেদের ভোট ব্যাঙ্কের পাশাপাশি সপার ভোটারদের কাছে টেনে এই আসন দখলে রাখতে চাইছে গেরুয়া শিবির। সেই লক্ষ্যে প্রধানমন্ত্রীর নামে ভোট চাইছে তারা। সেইসঙ্গে সপা প্রার্থীর নামের সঙ্গে ‘বহিরাগত’ তকমাও জুড়ে দিয়েছে তারা। বিজেপি বলছে, আদিত্য উড়ে এসে জুড়ে বসেছেন। ভোটে জিতলেও তিনি এখানে থাকবেন না। ভোটাররা প্রয়োজনে তাঁকে পাবে না। তার থেকে ‘ভূমিপূত্র’ দুর্বিজয় ভালো বিকল্প। এই দাবি অবশ্য সপাটে উড়িয়ে দিয়েছে অখিলেশ শিবির। আগের বারের ভুল শুধরে নিতে রণকৌশল সাজিয়েছে তারা। দলের সুপ্রিমো অখিলেশ সাফ জানিয়েছেন, এবাবের ফলাফলে চমকে যাবে বিজেপি। 
  • Link to this news (বর্তমান)