• ব্যাহত জল সরবরাহ, সমস্যায় রোগীরা
    আনন্দবাজার | ২৯ এপ্রিল ২০২৪
  • স্বাস্থ্যকেন্দ্রে পানীয় জল সরবরাহের জন্য তৈরি করা হয়েছিল কংক্রিটের বড় জলাধার। কিন্তু সেই জলাধার থেকে জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে বলে অভিযোগ। ফলে কুলপির জামতলা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও পাশের উপ স্বাস্থ্যকেন্দ্রে আসা রোগী ও তাঁদের আত্মীয়েরা সমস্যায় পড়ছেন। বিষয়টি একাধিক বার বিভাগীয় দফতরে জানিয়েও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ।

    কুলপি ব্লকের কেওড়াতলা পঞ্চায়েতে জামতলা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সামনে কুলপি পঞ্চায়েত সমিতি থেকে বছর দু’য়েক আগে তৈরি করা হয়েছিল কংক্রিটের বড় জলাধার। ওই জলাধার থেকে জল সরবরাহ হত পাশের উপ স্বাস্থ্যকেন্দ্রেও। পাশাপাশি হাসপাতালে আসা রোগী ও আত্মীয় পরিজনেরা ওই ট্যাঙ্কের জল ব্যবহার করতেন। বছর দু’য়েক চলার পর ট্যাঙ্কের সাব মার্সিবল পাম্পটি খারাপ হয়ে যায়। তারপর থেকেই জলাধার থেকে জল সরবরাহ বন্ধ। এ দিকে, ওই উপ স্বাস্থ্যকেন্দ্রের একমাত্র নলকূপটিও দীর্ঘ দিন ধরে খারাপ হয়ে পড়ে রয়েছে।

    উপ স্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বে থাকা কমিউনিটি হেলথ অ্যাসিস্ট্যান্ট রিনা মল্লিক বলেন, “হাজার ছ’য়েক মানুষ এই স্বাস্থ্যকেন্দ্রের উপরে নির্ভরশীল। এখানে মা ও শিশুরা স্বাস্থ্য পরিষেবা নিতে নিয়মিত আসেন। কিন্তু একটাই মাত্র নলকূপ দীর্ঘ দিন ধরে খারাপ। ট্যাঙ্ক খারাপ থাকায় খাবার জলটুকুও পাওয়া যাচ্ছে না। ফলের জলের সঙ্কট তৈরি হয়েছে। ট্যাঙ্কটি থেকে জল সরবরাহ স্বাভাবিক করতে একাধিকবার সকলকে জানানো হয়েছে। কিন্তু কেউ কোনও ব্যবস্থা নিচ্ছে না। বাধ্য হয়ে বাইরে থেকে জল এনে ব্যবহার করতে হচ্ছে।”

    কেওড়াতলা পঞ্চায়েতের প্রধান বিজু মণ্ডল বলেন, “ট্যাঙ্কটি খারাপ হয়ে পড়ে আছে, তা আমাদের জানা ছিল না। সম্প্রতি জানতে পেরেছি। শীঘ্রই মিস্ত্রি ডেকে ব্যবস্থা নেব।” কুলপির বিডিও সৌরভ গুপ্ত বলেন, “পঞ্চায়েতের মাধ্যমে সারানোর ব্যবস্থা করা হবে।”
  • Link to this news (আনন্দবাজার)