• ২৬১ রান করে হার, কাদের দায়ী করলেন পণ্ডিত? ইডেনের পিচ নিয়েও মুখ খুললেন কেকেআর কোচ
    আনন্দবাজার | ২৯ এপ্রিল ২০২৪
  • ঘরের মাঠে লজ্জার হারের পরে সোমবার আবার খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। ২৬১ রান করেও কেন পঞ্জাব কিংসের কাছে দলকে হারতে হয়েছিল তা নিয়ে মুখ খুললেন চন্দ্রকান্ত পণ্ডিত। ইডেনের পিচ নিয়েও মুখ খুললেন কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচ।

    দিল্লির বিরুদ্ধে নামার আগে সাংবাদিক বৈঠকে পণ্ডিত জানিয়েছেন, আগের ম্যাচে হার তাঁদের বড় ধাক্কা দিয়েছে। কিন্তু সেই হারের জন্য বোলারদেরও বিশেষ দায় নেই। পণ্ডিত বলেন, “শুধু বোলারদের দোষ দিয়ে লাভ নেই। ওরা নিজেদের সেরাটা দিয়েছিল। সব রকম চেষ্টা করেছে। কিন্তু টি-টোয়েন্টিতে ভুলের জায়গা খুব কম থাকে। একটু ভুল করলেই খেসারত দিতে হয়। এটা ব্যাটারদের খেলা। আগের ম্যাচে বোলারেরা মার খেয়েছে। সেটা একটা ম্যাচে হতেই পারে। ২৬১ রান করে আমাদের হারা উচিত ছিল না। আমরা ধাক্কা খেয়েছি। তবে আগের ম্যাচ নিয়ে ভাবছি না। সামনের দিকে তাকাতে চাই।”

    ইডেনের পিচে এ বার পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে দুই ইনিংসেই ২০০ রানের উপর উঠেছে। দু’বার ২০০ রানের বেশি করে হেরেছে কেকেআর। তা হলে ঘরের মাঠের সুবিধা পাচ্ছে না দল? অভিযোগ করতে নারাজ পণ্ডিত। কেকেআর কোচ বলেন, “এ বারের আইপিএলে প্রতিটা মাঠে রান হচ্ছে। সব পিচেই ব্যাটারেরা দাপট দেখাচ্ছে। তাই আলাদা করে পিচের দোষ দিয়ে লাভ নেই। আমাদের প্রধান শক্তি স্পিন। উইকেটে স্পিনারদের জন্য একটু সুবিধা থাকলে ভাল হত। এই পিচেও কিন্তু সুনীল নারাইন ভাল বল করছে। যা পেয়েছি সেটা নিয়েই আমাদের খেলতে হবে। এই পর্যায়ে এসে আমরা পিচ নিয়ে বেশি কথা বলতে চাইছি না।”

    আগের ম্যাচে রেকর্ড হারের পরে দলের ক্রিকেটারদার মানসিকতা কেমন? তাঁদের কি আত্মবিশ্বাসে ঘাটতি হয়েছে? মানছেন না পণ্ডিত। তিনি বলেন, “দল দুর্দান্ত খেলছে। আগের ম্যাচে তো আমাদের ২৬১ রান করতেও হয়েছে। সেটা ব্যাটারদের কৃতিত্ব। তাই দলের মনোবলে ঘাটতি হয়নি। ওদের চাঙ্গা করতে কোন ও সমস্যা হয়নি।”

    বেশি দূরে তাকাতে নারাজ পণ্ডিত। একটি করে ম্যাচ ধরে এগোতে চাইছেন তাঁরা। আপাতত দিল্লি ম্যাচ নিয়েই ভাবতে কেকেআর কোচ। পণ্ডিত বলেন, “আমরা বেশি দূরের কথা ভাবছি না। একটা করে ম্যাচ ধরে এগোব। আপাতত লক্ষ্য দিল্লিকে হারানো। তা হলে প্লে-অফের দৌড়ে কিছুটা এগোব। তার পরে আগামী ম্যাচের পরিকল্পনা করব।”
  • Link to this news (আনন্দবাজার)