• আবহাওয়ার বড় বদল, মে মাসের প্রথমেই স্বস্তি; বৃষ্টি কবে থেকে?
    Aajtak | ২৯ এপ্রিল ২০২৪
  • তাপপ্রবাহ পরিস্থিতির বদলের কোনও সম্ভাবনা আপাতত নেই। দাবদাহ চলবে ২ মে পর্যন্ত। রবিবার দুপুরে আবহাওয়ার বিশেষ বুলেটিনে একথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওড়া, দুই ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানে অতি তাপপ্রবাহ চলবে। সেইসঙ্গে তাপপ্রবাহ চলবে কলকাতা, নদিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ পূর্ব মেদিনীপুর, হুগলী, ঝাড়গ্রাম, পুরুলিয়া, মালদা ও উত্তর দিনাজপুরে। 

    কলকাতায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ । আজও তাপপ্রবাহের কবলে পড়ল কলকাতা। ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিলে সর্বাধিক ৩ স্পেল তাপপ্রবাহ চলছে। ২০২৪ সালের আজকের তারিখ ধরে এপ্রিলে মোট ৯ দিনের তাপপ্রবাহ। ২০০৯ সালে এপ্রিলে ২টি তাপপ্রবাহ স্পেল ছিল। ৪ দিন করে মোট ৮ দিন। ২০২৪ সালে সেই রেকর্ড ভেঙে দিল এপ্রিলের তাপপ্রবাহ।

    রোজ সন্ধের পর বঙ্গোপসাগরের জলীয় বাষ্প নিয়ে হাওয়া ঢুকছে। কিন্তু ৭ মে পর্যন্ত রাজ্যে কোনরকম বৃষ্টি নেই। তবে আগামী ৫ দিনে তাপমাত্রার আর তেমন কোনও উল্লেখ্যযোগ্য হাইজাম্প নেই। অর্থাৎ তাপপ্রবাহ থাকবে। কিন্তু আর তাপমাত্রা বাড়বে না। কমবে না। ৩০ এপ্রিল দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে বৃষ্টি। পরের দিন ১ জুন এই বৃষ্টির তালিকায় যোগ হবে কোচবিহার এবং আলিপুরদুয়ার। তবে এই বৃষ্টি বিক্ষিপ্ত। গোটা জেলা জুড়ে নয়। খুব বেশিক্ষন বৃষ্টির সম্ভাবনাও নেই। সঙ্গে বজ্র বিদ্যুৎ এবং দমকা হাওয়া। 

    পূর্ব পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান এবং বাঁকুড়া জেলায় তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা। পশ্চিমাঞ্চলের বাকি সব জেলায় মডারেট তাপপ্রবাহের কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় মডারেট তাপপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা থাকবে। আজ পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুর জেলায় সন্ধ্যার পর হালকা বৃষ্টি। প্রভাব পড়বে না তাপপ্রবাহের মাত্রায়। 
    বুধবার মে মাসের পয়লা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চললেও লাল সতর্কতা নেই। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে মে মাসের প্রথম সপ্তাহেও গরমের এই পরিস্থিতি খুব একটা বদলাবে না। তবে আশার কথা এই যে, মে মাসে তাপমাত্রা বৃদ্ধির কথাও বলা হয়নি আলিপুরের পূর্বাভাসে।
  • Link to this news (Aajtak)