• মে মাসের এই দিন থেকে শুরু হবে কালবৈশাখী, বড় আপডেট
    Aajtak | ২৯ এপ্রিল ২০২৪
  • গত কয়েকদিন ধরে তাপপ্রবাহে অতীষ্ঠ জনজীবন। বেলা বাড়লেই শুনশান রাস্তাঘাট। দরকারি কাজ ছাড়া কেউই বাড়ির বের হচ্ছেন না। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। এ দিনও তাপপ্রবাহ চলেছে শহরে। চলতি এপ্রিলে এ নিয়ে চতুর্থ দফায় তাপপ্রবাহ চলছে বলে দাবি আলিপুর আবহাওয়া দফতরের। যা অতীতে এপ্রিল মাসে কোনওদিন ঘটেইনি। 

    পরিস্থিতির কোনও বদল এই মুহূর্তে নেই। প্রচণ্ড উষ্ণ পশ্চিমের হাওয়া অবাধে দাপট দেখাচ্ছে বাংলায়। প্রতিদিন সন্ধ্যার পর বঙ্গোপসাগরের জলীয়বাষ্পপূর্ণ হাওয়া ঢুকছে। কিন্তু তা বেশ দুর্বল। আলিপুর আবহাওয়া দফতর জানাল, সোমবার থেকে ৭ মে পর্যন্ত রাজ্যে কোনওরকম বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। তবে আগামী ৫ দিনে তাপমাত্রার আর তেমন কোনও উল্লেখ্যযোগ্য বদল নেই। অর্থাৎ তাপপ্রবাহ চলতে থাকবে। কিন্তু আর তাপমাত্রা বাড়বে না। আবার কমবেও না। 

    কোথায় তাপপ্রবাহের সতর্কতা

    পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান এবং বাঁকুড়া জেলায় তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। পশ্চিমাঞ্চলের বাকি সব জেলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় তাপপ্রবাহের কাছাকাছি থাকবে তাপমাত্রা। রবিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুর জেলায় সন্ধ্যার পর হালকা বৃষ্টি হতে পারে। তবে এতে তাপপ্রবাহ কমবে না। তাপপ্রবাহ থেকে আপাতত মুক্তি পাচ্ছে না গাঙ্গেয় দক্ষিণবঙ্গ। আগামী ৫ দিন সব জেলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা।  উত্তরে আলিপুরদুয়ার এবং কোচবিহারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি হলেও আপাতত খাতায় কলমে তাপপ্রবাহ নেই। দুই দিনাজপুর এবং মালদা জেলায় আগামী ৫ দিন তাপপ্রবাহ চলবে।

    কবে কোথায় বৃষ্টিপাত

    ৫ মে থেকে বৃষ্টি পেতে পারে দক্ষিণবঙ্গ। প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে। কমবে লু-এর দাপট। উত্তর গোলার্ধে তৈরি হওয়া অক্ষরেখা ঘড়ির কাঁটার বিপরীতে দক্ষিণ দিকে আসবে। অত্যন্ত বেশি সম্ভাবনা তৈরি হচ্ছে বৃষ্টির। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

    ৩০ এপ্রিল দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পরের দিন ১ জুন এই তিন জেলার সঙ্গে যোগ হবে কোচবিহার এবং আলিপুরদুয়ার। এই বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে, গোটা জেলা জুড়ে নয়। খুব বেশিক্ষণ বৃষ্টির সম্ভাবনাও নেই। সেই সঙ্গে চলবে বজ্রবিদ্যুৎ এবং দমকা হাওয়া। 

    ২০২৪ সালে উষ্ণতম এপ্রিল

    ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিলে সর্বাধিক ৩ দফায় চলেছিল তাপপ্রবাহ। ২০২৪ সালের আজকের তারিখ, ২৮ এপ্রিল ধরে এপ্রিলে মোট ৯ দিনের তাপপ্রবাহ চলল। ২০০৯ সালে এপ্রিলে দুই দফায় চলেছিল তাপপ্রবাহ। ৪ দিন করে মোট ৮ দিন। ২০২৪ সালে সেই রেকর্ড ভেঙে দিল এপ্রিলের তাপপ্রবাহ।
  • Link to this news (Aajtak)