• ৫ লাখ টাকায় বিক্রি হত এক একটি শিশু! গ্রেফতার পাচার চক্রের ৭
    Aajtak | ২৯ এপ্রিল ২০২৪
  • Child Trafficking Racket Exposed: মুম্বই ক্রাইম ব্রাঞ্চ ইউনিট একটি আন্তঃরাজ্য শিশু বিক্রিকারী গ্যাংয়ের পর্দা ফাঁস করেছে। মহারাষ্ট্র ছাড়াও তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ ও অন্যান্য শহরে শিশু বিক্রি করত এই চক্র। এ ঘটনায় এখন পর্যন্ত ৭ জনকে গ্রেফতার করেছে ক্রাইম ব্রাঞ্চ ইউনিট-২। বিক্রি হওয়া দুই শিশুকেও উদ্ধার করেছে।

    ক্রাইম ব্রাঞ্চের ডিসিপি রাগসুধা আর-এর মতে, তিনি তথ্য পেয়েছিলেন যে ভিক্রোলির বাসিন্দা কান্তা পেডনেকার নামে এক মহিলা তার ৫ মাস বয়সী সন্তানকে শীতল ভারে নামে এক মহিলার কাছে বিক্রি করেছেন। ক্রাইম ব্রাঞ্চের দল যখন শীতল ভারেকে খুঁজে বের করে জিজ্ঞাসাবাদ করে, তখন জানা যায় যে শীতল শুধু একটি শিশু নয়, পাঁচটি শিশুকে বিক্রি করেছে। অন্যদিকে কান্তা পেডনেকরের সন্তানকে ডাক্তারের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে।

    ৮ মাস থেকে ২ বছর বয়সী শিশুদের পাচার করা হয়েছিল
    খবর পেয়ে ক্রাইম ব্রাঞ্চ ওই চিকিৎসককে গ্রেফতার করে যার নাম সঞ্জয় সোপান রাও। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে জানা যায়, তিনি শিশুটিকে ২ লাখ টাকায় বিক্রি করেছেন অন্য একজনের কাছে। এই ঘটনায় ক্রাইম ব্রাঞ্চের দল আরও তদন্ত করলে দেখা যায়, এই চক্রটি এখন পর্যন্ত মোট ১৪টি শিশুকে বিক্রি করেছে। বিক্রি হওয়া শিশুদের বয়স প্রায় ৮ মাস থেকে ২ বছর পর্যন্ত।

    এ চক্রের সাত সদস্য পুলিশের হাতে ধরা পড়েছে
    মুম্বই ক্রাইম ব্রাঞ্চ এখনও পর্যন্ত এই চক্রের ৭ জনকে গ্রেফতার করেছে। মুম্বই ক্রাইম ব্রাঞ্চ এখনও পর্যন্ত রত্নাগিরি ও মালাদ থেকে দুটি শিশুকে উদ্ধার করেছে। তদন্তে ক্রাইম ব্রাঞ্চ জানতে পেরেছে যে এই এজেন্টরা ফার্টিলিটি হাসপাতালে কাজ করে। এ কারণে কার সন্তান দরকার সে সম্পর্কে তারা সহজেই তথ্য পান।

    গ্যাং ১৪টি শিশু কিনে বিক্রি করেছে
    ডিসিপি রাগসুধা আর-এর মতে, এখনও পর্যন্ত ১৪টি শিশু বিক্রির তথ্য পাওয়া গিয়েছে। আমরা তদন্ত করছি এবং আরও বাচ্চা বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। শিশুটিকে ৮০ হাজার থেকে ৫ লাখ টাকায় বিক্রি করতেন এই লোকেরা। যে দুই শিশুকে উদ্ধার করা হয়েছে। এটি ২.৫ লক্ষ এবং ২ লক্ষ টাকায় বিক্রি হয়েছিল। ভিক্রোলি পুলিশ এই বিষয়ে পকসো আইনে মামলা দায়ের করেছে।

    নেটওয়ার্কটি তেলেঙ্গানা, মহারাষ্ট্র এবং অন্ধ্রপ্রদেশে ছড়িয়ে রয়েছে
    গ্রেফতারকৃত ৭ আসামী ছাড়াও আরও ৩ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গ্রেফতারকৃত অভিযুক্তদের মধ্যে রয়েছে বন্দনা অমিত পাওয়ার, শীতল গণেশ ভারে, স্নেহা যুবরাজ সূর্যবংশী, নাসিমা হানিফ খান, লতা নানাভাউ সুরওয়াদে, শারদ মারুতি দেবার, ডক্টর সঞ্জয় সোপানরাও খান্দারে। গ্রেফতারকৃত আসামিরা তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রের বিভিন্ন জেলা ও রাজ্যে তাদের দালালদের মাধ্যমে নবজাতক শিশুদের বিক্রি করেছে।

     
  • Link to this news (Aajtak)