• আরও বাড়বে গরম, এই ৭ জেলায় তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট, ছিটেফোঁটা বৃষ্টি ৩ জেলায়
    Aajtak | ২৮ এপ্রিল ২০২৪
  • ঘুম থেকে ওঠা থেকে শুরু হচ্ছে গরমের কষ্ট। আবার রাতে ঘুমও হচ্ছে না অনেকের। বেলা গড়াতেই জ্বালাপোড়া দুপুর। সন্ধেবেলাও ঘাড়ে নিঃশ্বাস ফেলছে গরম হাওয়ার হলকা। আবহাওয়ার রিপোর্ট বলছে, রাজস্থানের জয়পুরের থেকেও বেশি গরম কলকাতায়। জয়পুরে যখন ৩৬-৩৮ ডিগ্রি তাপমাত্রা যাচ্ছে, কলকাতায় তখন তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রি ছোঁবে বলে লাফ দিচ্ছে। তাই আবহাওয়া দফতরের সতর্কবার্তা, প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না যেতে। রাস্তায় বেরোতে হলে ছাতা নিতেই হবে। মাথা-মুখ ঢেকে রাখলে ভাল। বারে বারে জল খেতে হবে। 

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি বাদ দিলে রাজ্যের অন্য কোনও জেলায় ছিটেফোঁটাও বৃষ্টির পূর্বাভাস নেই। রবিবারও কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। দক্ষিণবঙ্গের তাপমাত্রা আগামী কয়েক দিনে আরও এক-দু’ডিগ্রি বাড়তে পারে। দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম এবং ঝাড়গ্রামে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণের বাকি জেলায় আগামী বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। তবে দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    উত্তরের জেলাগুলিতেও আবহাওয়া পরিবর্তন শুরু হয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি ছাড়া উত্তরে কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতাও। উত্তর দিনাজপুরে আগামী দু’দিন তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া আলিপুরদুয়ার এবং কোচবিহারে তাপপ্রবাহ না হলেও গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি থাকবে।

     
  • Link to this news (Aajtak)