• শেয়ারে ৪৫ হাজার কোটি টাকা লাভ, মুনাফায় রিলায়েন্স-টাটাকে ছাড়িয়ে গেল এই ব্যাঙ্ক
    Aajtak | ২৮ এপ্রিল ২০২৪
  • গত সপ্তাহটি শেয়ার বাজারের জন্য খুব ভাল প্রমাণিত হয়েছে, সেনসেক্সের শীর্ষ ১০টি কোম্পানির মধ্যে ছয়টির বাজার মূলধনে ১.৩০ লাখ কোটি টাকার একটি বিশাল বৃদ্ধি রেকর্ড করা হয়েছে। এই সময়ে দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই-এ বিনিয়োগকারীরা সর্বাধিক মুনাফা পেয়েছেন। শেয়ারহোল্ডাররা মাত্র এক সপ্তাহের ট্রেডিংয়ে ৪৫ হাজার কোটি টাকার বেশি আয় করেছে। অন্যদিকে, দেশের সবচেয়ে মূল্যবান কোম্পানি মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারহোল্ডারদের লোকসানের মুখে পড়তে হয়েছে।

    বম্বে স্টক এক্সচেঞ্জের ৩০টি শেয়ার-সহ যে সাতটি কোম্পানির বাজারমূল্য শীর্ষ-১০ সেনসেক্স কোম্পানিতে (সেনসেক্স শীর্ষ-১০ সংস্থা) বেড়েছে তাদের মধ্যে রয়েছে এসবিআই, আইসিআইসিআই ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, আইটিসি, এলআইসি এবং ইনফোসিস। অন্যদিকে, মুকেশ আম্বানির রিলায়েন্স, টাটা গ্রুপের টিসিএস সহ HDFC ব্যাঙ্ক এবং HUL-এর মার্কেট ক্যাপ কমেছে।

    SBI-এর শেয়ার নতুন উচ্চতায়
    গত সপ্তাহে, বিএসই সেনসেক্স ৬৪১.৮৩ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ বেড়েছে। এদিকে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই শেয়ার) শেয়ার ঝড়র গতিতে দৌড়েছে এবং নতুন সর্বকালের উচ্চ স্তরে পৌঁছেছে। এসবিআই স্টক ৮১৬.৯০ টাকার উচ্চ স্তরে পৌঁছেছে। শেয়ার বৃদ্ধির কারণে, ব্যাঙ্কের বাজার মূল্যে (এসবিআই মার্কেট ক্যাপ)  শক্তিশালী বৃদ্ধি দেখা গেছে এবং এটি ৭,১৫,২১৮.৪০ কোটি টাকা বেড়েছে। এই অনুসারে, এসবিআই বিনিয়োগকারীরা সপ্তাহের ট্রেডিং দিনগুলিতে ৪৫,১৫৮.৫৪ কোটি টাকা আয় করেছে।

    এই ব্যাঙ্কের বিনিয়োগকারীরাও লাভ তুলেছে
    স্টেট ব্যাঙ্কের সঙ্গে, বেসরকারি খাতের আইসিআইসিআই ব্যাঙ্কের বাজার মূলধন (আইসিআইসিআই ব্যাঙ্ক এমক্যাপ)ও ২৮,৭২৬.৩৩ কোটি টাকা বেড়ে ৭,৭৭,৭৫০.২২ কোটি টাকা হয়েছে। গত সপ্তাহে, এটি আয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল। এর পাশাপাশি টেলিকম জায়ান্ট ভারতী এয়ারটেলও কোম্পানিগুলির মধ্যে অন্তর্ভুক্ত ছিল যারা তার বিনিয়োগকারীদের উপর অর্থ বর্ষণ করেছে এবং এর বাজার মূলধন (ভারতী এয়ারটেল এমক্যাপ) ২০,৭৪৭.৯৯ কোটি টাকা বেড়ে ৭,৫১,৪০৬.৩৫ কোটি টাকায় পৌঁছেছে।

    আইটিসি থেকে ইনফোসিস সবাই লাভ করেছে
    অন্যান্য কোম্পানির মধ্যে যারা গত সপ্তাহে তাদের বিনিয়োগকারীদের উপকৃত করেছে, আইটিসির মার্কেট ক্যাপ ১৮,৯১৪.৩৫কোটি টাকা বেড়ে ৫,৪৯,২৬৫.৩২ কোটি টাকা হয়েছে৷ এছাড়াও, দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) এর বাজার মূল্য ৯,৪৮৭.৫ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে এবং এটি ৬,২৪,৯৪১.৪০ কোটি টাকা বেড়েছে। টেক জায়ান্ট ইনফোসিসও এই তালিকায় অন্তর্ভুক্ত, যার মার্কেট ক্যাপ ৭,৬৯৯.৮৬ কোটি টাকা বেড়ে ৫,৯৩,৬৩৬.৩১ কোটি টাকা হয়েছে৷

    রিলায়েন্স-টিসিএস-এর অবস্থা খারাপ
    গত সপ্তাহে মুকেশ আম্বানির কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিনিয়োগকারীদের ক্ষতির মুখে পড়তে হয়েছে। রিলায়েন্স মার্কেট ক্যাপ ২৬,১১৫.৫৬ কোটি টাকা কমে ১৯,৬৪,০৭৯.৯৬ কোটি টাকা হয়েছে। এরপর ক্ষতির মুখে পড়ে এইচডিএফসি ব্যাঙ্কের বিনিয়োগকারীরা। HDFC ব্যাঙ্কের MCap ১৬,৩৭১.৩৪ কোটি টাকা কমে ১১,৪৬,৯৪৩.৫৯ কোটি টাকা হয়েছে। এর বাইরে TCS মার্কেট ক্যাপ ৫,২৮২.৪১ কোটি টাকা কমে ১৩,৭৯,৫২২.৫০ কোটি টাকা এবং হিন্দুস্তান ইউনিলিভার (HUL MCap) ২,৫২৫.৮১ কোটি টাকা কমে ৫,২১,৯৬১.৭০  কোটি টাকা হয়েছে।

    মুকেশ আম্বানির কোম্পানি নম্বর-১
    বাজার মূল্য হ্রাস সত্ত্বেও, মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড শীর্ষ-১০ মূল্যবান কোম্পানির তালিকায় প্রথম অবস্থানে রয়েছে। এর পরে রয়েছে যথাক্রমে টাটা কনসালটেন্সি সার্ভিসেস, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলআইসি, ইনফোসিস, আইটিসি এবং হিন্দুস্তান ইউনিলিভার।

    (দ্রষ্টব্য- শেয়ারবাজারে কোনো বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার বাজার বিশেষজ্ঞদের পরামর্শ নিন।)
  • Link to this news (Aajtak)