• দুয়ারে রেশন নিয়ে সুপ্রিম কোর্টে ‘বিস্ফোরক হলফনামা’ কেন্দ্রের, ফের দুর্নীতি?
    হিন্দুস্তান টাইমস | ২৮ এপ্রিল ২০২৪
  • এবার দুয়ারে রেশন প্রকল্পের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল কেন্দ্র। সংবাদ মাধ্যমের প্রতিবেদনে তেমনটাই দাবি করা হয়েছে। সূত্রের খবর, আদালতে কেন্দ্রীয় সরকার যে হলফনামা দাবি করেছে তাতে বলা হয়েছে গণবণ্টন পরিষেবায় ডোরস্টেপের কথা বলা হচ্ছে। তার অর্থ গুদাম থেকে পণ্য রেশন দোকান পর্যন্ত পৌঁছে দেওয়া। দোকান থেকে কোনও পণ্য বিনা হিসাবে বাইরে যেতে পারে না। সেক্ষেত্রে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার জন্য পণ্য় দোকানের বাইরে নিয়ে যাওয়া বেআইনি। 

    বাংলায় ভুরি ভুরি রেশন দুর্নীতির অভিযোগ। প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বর্তমানে জেলবন্দি। একাধিক তৃণমূল নেতার বিরুদ্ধেও অভিযোগ উঠেছে। সেই পরিস্থিতিতে বাংলার রেশন ব্যবস্থা নিয়ে মাঝেমধ্য়েই দুর্নীতির নিত্য নতুন ব্যাপার সামনে আসছে। তবে কি এই দুয়ারে রেশনের আড়ালেও রেশন দুর্নীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার কোনও পরিকল্পনা ছিল? 

    ২০২১ সালে রাজ্য়ের মুখ্য়মন্ত্রী দুয়ারে রেশন প্রকল্পের সূচনা করেছিলেন। বিপুল জনপ্রিয় হয়েছে এই দুয়ারে রেশন প্রকল্প। সাধারণ গ্রাহকদের সুবিধার জন্য় এই প্রকল্পের সূচনা করা হচ্ছে বলে দাবি করা হয়েছিল। কিন্তু বাস্তবে কি এই প্রকল্পের আড়ালেও লুকিয়ে ছিল দুর্নীতির বীজ? 

    তবে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দোকান থেকে কোনও পণ্য বিনা হিসাবে বাইরে যেতে পারে না। সেক্ষেত্রে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার জন্য পণ্য় দোকানের বাইরে নিয়ে যাওয়া বেআইনি।

    এদিকে রেশন দোকানকে একেবারে কর্পোরেট স্টাইলে করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে এখনই বাংলায় এই পাইলট প্রজেক্ট হচ্ছে না। উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাট, কর্ণাটকে এই পাইলট প্রজেক্ট শুরু হবে। একটা করে রাজ্যে ১৫টি করে রেশন দোকানকে এই পাইলট প্রজেক্টের আওতায় আনা হবে। এখানে থাকছে একেবারে অভিনব উদ্যোগ। 

    এগুলিকে মূলত নিউট্রিশন হাব হিসাবে গড়ে তোলা হবে। সেখানে দুধ, ঘি , ছানা সহ অন্যান্য খাবারও মিলবে। সেকারণেই অন্যরকম হবে এই পাইলট প্রজেক্ট। তবে আপাতত এই প্রকল্প হচ্ছে না বাংলায়। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)