• গার্ডেনরিচকাণ্ডে মৃত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণের অনুমতি হাইকোর্টের
    হিন্দুস্তান টাইমস | ২৮ এপ্রিল ২০২৪
  • গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল ১৩ জনের। সেই ঘটনায় মৃতদের প্রত্যেকের পরিবারকে ৫ লক্ষ টাকা এবং আহতদের দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। প্রসঙ্গত, গার্ডেনরিচকাণ্ডের পরেই ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মেয়র ফিরহাদ হাকিম। তবে তাঁর সেই ঘোষণা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছিল।সেই সময় নির্বাচনী বিধি জারি থাকায় তাঁর বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ তুলে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছিল বিজেপি। 

    আরও পড়ুনঃ স্বল্প ব্যয়ে প্রচুর আয়! কম দামের সামগ্রী ব্যবহার গার্ডেনরিচে,বলেছে তদন্ত রিপোর্ট

    বৃহস্পতিবার গার্ডেনরিচ সংক্রান্ত জনস্বার্থ মামলায় প্রশাসনিক সদিচ্ছার অভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এনিয়ে পুর কর্তৃপক্ষ এবং রাজ্য প্রশাসনের সমালোচনা করে।

    ডিভিশন বেঞ্চ জানায়, প্রশাসনের সদিচ্ছা থাকলে অনেক কিছুই করা যায়। কিন্তু, সদিচ্ছা না থাকলে কিছুই করা যায় না। শুধু তা নয়, সেক্ষেত্রে রাজনৈতিক প্রভাব নিয়েও প্রশ্ন তোলে আদালত। ডিভিশন বেঞ্চের মতে,  রাজনৈতিক ব্যক্তিদের ইচ্ছায় কাজ করলে কিছুই হয় না। সরকারি আধিকারিকদের হাত বেঁধে দিলে, তাদের যদি রাজনৈতিক ব্যক্তির ইচ্ছায় কাজ করতে হয় তাহলে কিছুই হবে না।

    আরও পড়ুনঃ গার্ডেনরিচ কাণ্ডের ৫ দিন পর তদন্ত কমিটি গড়ল KMC, ৭ দিনে রিপোর্ট দেওয়ার নির্দেশ

    এর পাশাপাশি হকার সমস্যা নিয়েও এদিন পুরসভাকে কাঠগড়ায় তোলেন প্রধান বিচারপতি। সে ক্ষেত্রেও আদালত মনে করিয়ে দেয়, পুরসভার সদিচ্ছার অভাবের কারণে পুর ভবনের সামনে হকার সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যার সমাধান হচ্ছে না। এই সংক্রান্ত মামলায় এদিন কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে আদালতের পরবর্তী নির্দেশ পর্যন্ত রেজিস্ট্রার অফ অ্যাশিওরেন্স বৈধ অনুমতি নেই এমন নির্মাণের ক্ষেত্রে কোনও ব্যক্তিকে পাওয়ার অফ অ্যাটর্নি বা সেল ডিড দিতে পারবেন না। অন্যদিকে, এই সংক্রান্ত মামলায় এলাকার কাউন্সিলর শামস ইকবাল এবং এই ঘটনায় ধৃত প্রমোটারকে মামলার নোটিশ দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

    প্রসঙ্গত, গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে পড়ার ফলে ১৩ জনের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এক বিজেপি নেতা এনিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সেই সংক্রান্ত মামলায় এই নির্দেশ দিয়েছ হাইকোর্ট। আগামী ৯ মে এই মামলার পরবর্তী শুনানি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)