• মেয়েরা পালাজো, ছেলেরা কী পরবে? তাপপ্রবাহে পোশাক নিয়ে পরামর্শ হাওয়া অফিসের
    Aajtak | ২৮ এপ্রিল ২০২৪
  • আগামী ৫ দিন, অর্থা ১ মে পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কিছু জেলায়া অতি মাত্রায় তাপপ্রবাহের সম্ভাবনার কথা রয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। উত্তরেও রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। ফলে যেকোনও বয়সের মানুষেরই হিটস্ট্রোক হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বাইরে বেরোলেই জল নিয়ে বেরোতে হবে। হালকা রঙের জামাকাপড় পড়তে বলা হয়েছে। 

    শনিবার দুপুরে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, 'আমাদের বাবা-ঠাকুরদারা যেমন আদ্দির জামাকাপড় পড়তেন। তেমন জামা-কাপড় যদি বাজারে পাওয়া যায়, ওইরকম জিনিসের জামাকাপড় পড়বেন। হালকা হালকা। এখনকার মেয়েরা একটা পায়জামার মতো জিনিস পরে। আমার মেয়েও পরে। পালাজো। এরকম প্যান্ট ভালো। মাথায় কাপড় বা টুপি পরুন। পারলে কালো চশমা পরুন। ওয়েদারের বিশেষ কোনও পরিবর্তন হচ্ছে না।'

    চরম তাপপ্রবাহের লাল সতর্কর্তা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায়। তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা। কলকাতা, পুরুলিয়া, নদিয়া ও মুর্শিদাবাদে তাপপ্রবাহ থাকলেও অপেক্ষাকৃত তীব্রতা কম থাকবে।

    উত্তরবঙ্গের নিচের দিকে জেলাগুলোতেও তাপপ্রবাহের সম্ভাবনা। গরম ও অস্বস্তিকর আবহাওয়া আরও তিন জেলায়। পার্বত্য জেলায় বৃষ্টি কমবে, বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গের ছয় জেলায় গরম ও অস্বস্তি বাড়বে। এর মধ্যে মালদহ ও উত্তর দিনাজপুর জেলায় চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা। মালদহ ও উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা। তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা দক্ষিণ দিনাজপুরেও। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে গরম ও অস্বস্তিকর আবহাওয়ার হলুদ সতর্কতা। দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।
     

     
  • Link to this news (Aajtak)