• 'কালবৈশাখী পরিস্থিতি রয়েছে...' তীব্র গরমে বৃষ্টি নিয়ে কী পূর্বাভাস হাওয়া অফিসের?
    Aajtak | ২৮ এপ্রিল ২০২৪
  • গ্রীষ্মের দাবদাহে পুড়ছে গোটা বাংলা। উত্তরবঙ্গের কয়েকটি জেলা বাদে বাকি সব জায়গায় রোদের প্রচণ্ড তাপ। কালবৈশাখীর অপেক্ষায় চাতক পাখির মতো বসে বঙ্গবাসী। কিন্তু ছিঁটেফোঁটা বৃষ্টির দেখাও নেই। তাহলে কি কালবৈশাখী আসবে না? আলিপুর আবহাওয়া দফতর জানাল, কালবৈশাখীর পরিস্থিতি তৈরি থাকলেও হচ্ছে না। 

    শনিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ৫ দিন কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। তাপপ্রবাহ চলবে। এমনকি উত্তরবঙ্গের কিছু জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের ৭ জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে এই জেলাগুলিতে। 

    উত্তরবঙ্গে বৃষ্টি

    শনিবার ও রবিবার উত্তরবঙ্গে তিন জেলা- দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ঝোড়া হাওয়া এবং বৃষ্টি-বজ্রপাতের সম্ভাবনা। সোমবার থেকে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুওয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে। তবে উত্তরবঙ্গে তিন জেলা মালদা ও দুই দিনাজপুরে রয়েছে তাপপ্রবাহের পূর্বাভাস। 

    দক্ষিণবঙ্গে রেড অ্যালার্ট 

    দক্ষিণবঙ্গের সব জেলায় রয়েছে তাপপ্রবাহের পূর্বাভাস। তবে লাল সতর্কতা দেওয়া হয়েছে ৬টি জেলা। সেগুলি হল- দুই মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও দুই বর্ধমানে তীব্র তাপপ্রবাহ চলতে পারে। বাকি ৮ জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। 

    কালবৈশাখী কবে?

    কালবৈশাখী কেন হচ্ছে না? এ প্রশ্ন অনেকেরই। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, কালবৈশাখীর পরিস্থিতি রয়েছে। কিন্তু বাতাসে জলীয় বাষ্প না থাকায় মেঘ তৈরি হচ্ছে না। ফলে বৃষ্টির দেখা নেই। আসলে বঙ্গোপসাগরে অ্যান্টি-সাইক্লোন থাকার কথা। যা থেকে দক্ষিণবঙ্গে জলীয়বাষ্প ঢুকছে। তা হচ্ছে না। সেজন্য কালবৈশাখীর দেখা মিলছে না।  
  • Link to this news (Aajtak)