• ইলেকটোরাল বন্ডে ১ নম্বর, গুগলে বিজ্ঞাপন দেওয়াতেও দেশের সেরা রাজনৈতিক দল! বিজেপির খরচ....
    ২৪ ঘন্টা | ২৭ এপ্রিল ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রচারে অন্যান্য দলের থেকে বরাবারই অনেকটা এগিয়ে বিজেপি। ধনী দল হিসেবেও বিজেপি অন্য সবাইকে পেছনে ফেলে দিয়েছে বহু অগেই। এবার লোকসভা ভোটের সময়ে তারা দেদার বিজ্ঞাপন দিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। পাশাপাশি গুগল ও ইউটিউবে তারা প্রচুর বিজ্ঞাপন দিয়েছে গেরুয়া শিবির। এখন অধিকাংশ অনলাইন নিউজ পোর্টাল খুললেই উড়ে আসছে নরেন্দ্রের মোদীর একটি বিজ্ঞাপন। সেই বিজ্ঞাপনকে পাস কাটালেই তবেই যাওয়া যাচ্ছে মূল পোর্টালে। অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রেও অন্যান্য দলকে একেপারে কোণঠাসা করে দিয়েছে বিজেপি।

    অনলাইনে কত টাকার বিজ্ঞাপন দিয়েছে বিজেপি? এখনওপর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী অনলাইনে বিজ্ঞাপন করতে বিজেপি খরচ করে ফেলেছে ১০১ কোটি টাকারও বেশি। গুগল ও ইউটিউবে তাদের বিজ্ঞাপনের খরচ কংগ্রেস, ডিএমকে ও আইপ্যাকের খরচের থেকেও বেশি।

    ২০১৮ সালের ৩১ মে থেকে ২০২৪ সালের ২৫ এপ্রিল পর্যন্ত গুগল ও ইউটিউবে রাজনৈতিক বিজ্ঞাপন হয়েছে ৩৯০ কোটি টাকার। তার মধ্যে বিজেপি দিয়েছে ওই টাকার ২৬ শতাংশ বিজ্ঞাপন। অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার দৌড়ে সবচেয়ে উপরে রয়েছে বিজেপি। তার পরেই রয়েছে কংগ্রেস, ডিএমকে, ওয়াইএসআর কংগ্রেস, তৃণমূল, বিজেডি।

    ওই সময়ের মধ্যে গুগল প্রকাশ করেছে মোট ১৬১০০০ রাজনৈতিক বিজ্ঞাপন। বেশিরভাগ বিজ্ঞাপণের লক্ষ্য ছিল কর্ণাটকের ভোটাররা। খরচ করা হয়েছে ১০.৮ কোটি টাকা। এরপরেই রয়েছে উত্তর প্রদেশ। যোগী রাজ্যে রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য খরচ করা হয়েছে ১০.৩ কোটি টাকা। রাজস্থানের জন্য খচর হয়েছে ৮.৫ কোটি টাকা, দিল্লির জন্য খরচ হয়েছে ৭.৬ কোটি টাকা।অন্যদিকে, বিরোধীদের মধ্যে কংগ্রেস গুগল বিজ্ঞাপনের জন্য খরচ করেছে ৪৫ কোটি টাকা। কংগ্রেস গুগলকে দিয়েছে মোট ৫৯৯২টি বিজ্ঞাপন। বিজেপির তুলনায় ওই বিজ্ঞাপনের হার মাত্র ৩.৭ শতাংশ। ডিএমকে হল তৃতীয় সর্বোচ্চ বিজ্ঞাপনদাতা। তারা দিয়েছে ৪২ কোটি টাকার বিজ্ঞাপন।
  • Link to this news (২৪ ঘন্টা)