• আরও চড়বে পারদ, বাড়বে ?জ্বালা?, এপ্রিলেই পাঁচ দশকের রেকর্ড ভাঙবে তাপমাত্রা?
    প্রতিদিন | ২৬ এপ্রিল ২০২৪
  • নিরুফা খাতুন: গরমে হাঁসফাঁস দশা। একটু বৃষ্টির অপেক্ষায় সকলে। কিন্তু আশার কথা শোনাতে পারল না হাওয়া অফিস। আবহাওয়াবিদদের দাবি, এপ্রিল মাস জুড়েই চলবে দাবদাহ। বুধবার তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪১.৬ ডিগ্রি। হাওয়া অফিসের পূর্বাভাস, বৃহস্পতিবার এক ধাক্কায় এক থেকে তিন ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা। অর্থাৎ হিসেব বলছে রেকর্ড গড়ে তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪৪ ডিগ্রি। যার ফলে প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত আমজনতাকে রোদে না যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

    আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণবঙ্গে ১-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে তাপমাত্রা। আরও চড়বে পারদ, বাড়বে গরম। তবে পরিষ্কার থাকবে আকাশ। দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহে সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের লাল সতর্কর্তা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায়। তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা। কলকাতা, পুরুলিয়া, নদিয়া ও মুর্শিদাবাদে তাপপ্রবাহ থাকলেও অপেক্ষাকৃত তীব্রতা কম থাকবে।

    উত্তরবঙ্গের নিচের দিকে জেলাগুলোতেও তাপপ্রবাহের সম্ভাবনা। গরম ও অস্বস্তিকর আবহাওয়া আরও তিন জেলায়। পার্বত্য জেলায় বৃষ্টি কমবে, বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গের ছয় জেলায় গরম ও অস্বস্তি বাড়বে। এর মধ্যে মালদহ ও উত্তর দিনাজপুর জেলায় চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা। মালদহ ও উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা। তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা দক্ষিণ দিনাজপুরেও। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে গরম ও অস্বস্তিকর আবহাওয়ার হলুদ সতর্কতা। দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। উত্তরবঙ্গের পাহাড় ও সমতল সব জেলাতেই তাপমাত্রা বাড়বে এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস।
  • Link to this news (প্রতিদিন)