• মুখ্যমন্ত্রীর ভাষায় সবচেয়ে 'গরিব' প্রার্থী, শাসক দলের নেত্রীর সম্পত্তির পরিমাণ ১৬১ কোটি
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • ভোট এগিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রকাশ পায় প্রার্থীদের সম্পত্তির পরিমাণ। হলফনামায় নিজেদের সম্পত্তির পরিমাণ উল্লেখ করেন প্রার্থীরা। সেই হলফনামা থেকেই কোন নেতার নামে কত টাকার স্থাবর, অস্থাবর সম্পত্তি রয়েছে, কত সোনা-দানা রয়েছে, কত নগদ অর্থ রয়েছে তা জানা যায়। তবে এবার এমন একজনের সম্পত্তি প্রকাশ্যে এসেছে যাঁকে ক'দিন আগেও 'গরিব' বলে প্রকাশ্যে উল্লেখ করেছিলেন খোদ মুখ্য়মন্ত্রী। সেই 'গরিব' প্রার্থীর সম্পত্তির পরিমাণ জানতে চোখ কপালে উঠতে বাধ্য। মুখ্যমন্ত্রীর এহেন বক্তব্য়ের পর অবশ্য় কটাক্ষ করতে ছাড়েননি বিরোধীরা।ইয়েম্মিগানুর বিধানসভা কেন্দ্রের ওয়াইএসআরসিপি প্রার্থী বুট্টা রেনুকাকে সম্প্রতি 'গরিব' বলে উল্লেখ করেছিলেন মুখ্য়মন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি। সেই বুট্টারই পারিবারিক সম্পত্তির পরিমাণ ১৬১.২১ কোটি টাকা। প্রাক্তন সাংসদ অন্ধ্র প্রদেশের কুর্নুল জেলার বিধানসভা কেন্দ্রের ১৩ মে নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার সময় নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামায় সম্পদ ঘোষণা করেছিলেন। হলফনামা অনুযায়ী, বুট্টা রেনুকা ও তাঁর স্বামী শিভা নীলকান্তের ১৪২.৪৬ কোটি টাকার অস্থাবর ও ১৮.৭৫ কোটি টাকার স্থাবর সম্পত্তি রয়েছে। তাঁদের প্রায় ৭.৮২ টাকার ঋণ রয়েছে। রাজনীতির পাশাপাশি বিজনেস ওম্যান বুট্টা। অটোমোবাইল ডিলারশিপের পাশাপাশি হোটেল, শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে তাঁর। বুট্টা কনভেনশনের মালিকও তিনি। বুট্টার সম্পদের মধ্যে হায়দরাবাদের মাধপুর ও ইজ্জত নগর এলাকায় প্লট ও ভবন রয়েছে।

    ২০১৪ সালে, ২৪২.৬২ কোটি টাকার ঘোষিত সম্পদ সহ ধনী সংসদ সদস্যদের একজন ছিলেন বুট্টা। YSRCP-র হয়ে লড়ে তিনি কুর্নুল লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী টিডিপির বি টি নাউডুকে হারিয়েছিলেন ৪৪ হাজার ভোটে। ২০১৭ সালে, তিনি তৎকালীন শাসক দল টিডিপি-তে যোগ দেন।

    ২০১৯ সালের নির্বাচনে কয়েক সপ্তাহ আগেই বুট্টা রেনুকা ফের প্রত্যাবর্তন ঘটে YSRCP-তে। রাজনৈতিক মহলের একাংশের মতে, কুর্নুল থেকে কোটলা জয়া সূর্য প্রকাশ রেড্ডিকে টিডিপি টিকিট দেওয়াতেই অসন্তুষ্ট হয়ে শিবির বদলেছেন বুট্টা। সম্প্রতি মুখ্য়মন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি কুর্নুলে প্রকাশ্য এক জনসভায় দাবি করেন, 'বুট্টার সম্পত্তির পরিমাণ খুবই কম। তিনি সবচেয়ে গরিব প্রার্থী।' বিষয়টি নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নায়ডু। বলেন, 'বিষয়টি খুবই দুঃখজনক যে বর্তমান মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডিকে এত কোটি টাকার সম্পত্তির অধিকারী একজনকে সবচেয়ে গরিব বলে তুলে ধরতে হল।'
  • Link to this news (এই সময়)