• বেস্ট ফ্রেন্ডের জন্য প্রেগনেন্ট মহিলা! স্বামী শুনে রেগে কাঁই, তারপর...?
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • মাতৃত্বের অনুভূতি পৃথিবীর শ্রেষ্ঠ অনুভূতির মধ্য়ে একটা। একজন নারী যেদিন মা হন, সেদিন শিশুর প্রথম স্পর্শে, শিশুর প্রথম কান্নায় মায়ের মুখে হাসি ফোটে। শিশুর প্রথম কান্না, প্রথম মা বলা ডাক সবটাই একজন নারীর কাছে বিশেষ। সন্তানের সঙ্গে মায়ের নিবিড় যোগ আদি অনন্তকালের। বিয়ের পর মাতৃত্বের স্বাদ উপভোগ করতে চান বেশিরভাগ মহিলা। তবে অনেক ক্ষেত্রে শারীরিক কারণে সন্তান ধারণে সমস্য়ার সম্মুখীন হন মহিলা। বর্তমানে IVF পদ্ধতিতে সন্তান ধারণের হারও বেড়েছে। তবে বর্তমান অনেকে আর্থিক পরিস্থিতি বা নিজেদের ব্যস্ত জীবনের জন্য সন্তান নিতে চান না। তবে এই প্রতিবেদনে এমন একজন মহিলার কথা আলোচনা জানতে পারবেন যিনি তাঁর ব্রেস্ট ফ্রেন্ডের জন্য় মা হতে চলেছেন। যদিও মহিলা ও তাঁর স্বামী আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা সন্তান চান না। আর স্বামীকে একথা জানাতেই কী প্রতিক্রিয়া হল তাঁর?২৬ বছর বয়সী তরুণী রেডিটে তাঁর জীবনের মাতৃত্বকালের সেই কাহিনি ভাগ করে নিয়েছেন। লিখেছেন, তিনি ও তাঁর স্বামী কেউ সন্তান চাননি। তবে বর্তমানে তিনি তাঁর সবথেকে ভালো একজন বন্ধুর জন্য গর্ভধারণ করেছেন। বিস্তারিত ব্যাখ্যা করে তিনি লিখেছেন তাঁর সেই বিশেষ বন্ধু সমকামী। সঙ্গীর সঙ্গে থাকেন তিনি। দু'জনেই চেয়েছিলেন তরুণী যেন তাঁদের সন্তানের গর্ভধারণ করেন। আর তখনি দু'জনকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়ে ফেলেন ২৬ বছর বয়সী তরুণী। তবে প্রথমেই রাজি হননি তাঁর স্বামী। বন্ধুর সন্তানের মা হতে চাইছেন এই ইচ্ছা প্রকাশ করতে রেগে যান স্বামী।

    মহিলা জানিয়েছেন, অন্যের জন্য় সন্তান ধারণের বিষয়টি মোটেও প্রথমে পছন্দ করেননি তাঁর স্বামী। পরে অবশ্য় সবটা মেনে নেন। স্বামীকে বোঝাতে তরুণী তাঁকে বোঝান, সন্তান ধারণ করলেও অফিসিয়ালি কেউই বাচ্চার মা-বাবা হবেন না তাঁরা। বরং আজীবন বাচ্চাটির আঙ্কেল-আন্টির পরিচয়েই থাকবেন।

    তবে তরুণীর এই পোস্টে এক একজন এক একরমক কমেন্ট করেছেন। কেউ তরুণীর উদ্যোগে প্রশংসা করেছেন, কেউ আবার নিন্দা। কারও মতে তরুণীর স্বামী রেগে যাওয়া স্বাভাবিক। কেউ আবার বলেছেন, 'আপনার বন্ধুর জন্য সন্তান ধারণের বিষয়টি আপনি আগে স্বামীর সঙ্গে আলোচনা করে নিতে পারতেন?' অপর এক ব্যবহারকারী লিখেছেন, 'আপনি এবং আপনার স্বামী সন্তান না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং এখন আপনি অন্য কারও সাথে সন্তান নিতে যাচ্ছেন? তাই বুঝতে অসুবিধা হচ্ছে না কেন আপনার স্বামী এ নিয়ে বিরক্ত?'
  • Link to this news (এই সময়)