• এভারেস্টের মাছের ঝোল মশলায় বিষ! নিষিদ্ধ করল সিঙ্গাপুর সরকার
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • কিছুদিন আগে বর্নভিটা সহ একাধিক হেলথ ড্রিঙ্ক নিষিদ্ধ করেছে কেন্দ্র। এরপর বহুজাতিক সংস্থা নেসলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে শিশু খাদ্য সেরেল্যাকে বিপজ্জ্নক মাত্রায় চিনি মেশায় তারা। এবার ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ উঠলো।সংস্থার জনপ্রিয় ফিস কারি মশলায় বিপজ্জনক মাত্রায় কীনাশক মেশানোয় তা খাদ্য তালিকা থেকে বাতিল করল সিঙ্গাপুর সরকার। বিবৃতি জারি করে বিষ মেশানো মশলা আমদানি বন্ধ করল সিঙ্গাপুর খাদ্য সুরক্ষা দফতর।

    ভারত থেকে বিপুল পরিমাণ এভারেস্ট ফিস কারি মশলা আমদানি করে সিঙ্গাপুর। এক বিবৃতিতে সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা দফতর জানিয়েছে, ‘হংকংয়ের খাদ্য নিরাপত্তা কেন্দ্র ভারত থেকে আনানো এভারেস্ট ফিশ কারি মশলা আমদানি বন্ধের বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। যেহেতু ওই মশলায় অনুমোদিত মাত্রার চেয়ে অনেক বেশি ইথিলিন অক্সাইড রয়েছে।’ ইতিমধ্যেই সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা দফতর রফতানিকারক সংস্থা এসপি মুথিয়া অ্যান্ড সন্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি বাতিল করেছে।

    এসএফএ বলেছে যে, ইথিলিন অক্সাইড খাদ্যে ব্যবহারের জন্য অনুমোদিত নয়, এবং মাইক্রোবয়াল দূষণ রোধ করার জন্য শুধুমাত্র কৃষিপণ্যে এটি ব্যবহৃত হয়। সিঙ্গাপুরের খাদ্য সংক্রান্ত নিয়মের অধীনে, মশলা জীবানুমুক্ত করার জন্য ইথিলিন অক্সাইড ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। সংস্থাটি বলেছে ইথিলিন অক্সাইডের কম মাত্রা থাকা খাবার খাওয়ার তাৎক্ষণিক ঝুঁকি নেই। তবে অনেকদিন ধরে খেলে স্বাস্থ্য সমস্যা হতে পারে। অতএব এই পদার্থের সংস্পর্শে যতটা সম্ভব কম থাকাই উচিত।

    যাঁরা ইতিমধ্যেই এই মশলা কিনেছেন তাঁদেরওসেটি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে এসএফএ-র তরফে। এমনকিযারা এই মশলা ব্যবহার করে খাবার খেয়েছেন তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে।

    যদিও এভারেস্টের তরফে এখনও পর্যন্ত কোনও কিছু বলা হয়নি।

    সাধারণত কৃষি পণ্যে ধুঁয়া দেওয়ার জন্য এবং জীবাণু দূষণ রোধ করতে কীটনাশক হিসাবে ব্যবহৃত হয় আর সেই কারণেই স্বাস্থ্যের কথা মাথায় রেখে নির্দিষ্ট মাত্রার উপর খাদ্যপণ্যের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে।

    এর আগে মশলায় সিসা এবং আজিনামোতো নিয়ে বিতর্কের জেরে তিন দশকেরও বেশি সময়ের জনপ্রিয় ম্যাগি বন্ধ করে দেওয়া হয়। রাতারাতি বাজার থেকে উধাও হয়ে যায় এই দু’মিনিটের জাদু। এমনকি নেসলে খোদ একটি বিবৃতি দিয়ে ভারতীয় বাজার থেকে তাদের নুডুলস তুলে নেওয়ার কথা ঘোষণা করে।
  • Link to this news (এই সময়)