• পুলিস কমপ্লেন সেন্টার নিয়ে স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট তলব হাইকোর্টের
    বর্তমান | ১৯ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্টের নির্দেশের পর কেটে গিয়েছে প্রায় ১৮ বছর। তবু রাজ্যে তৈরি হয়নি পুলিস কমপ্লেন সেন্টার। ফলে এবার স্বরাষ্ট্রসচিবের কাছে রিপোর্ট তলব করল প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। 

    এর আগে, ২০০৬ সালে শীর্ষ আদালত এক নির্দেশে জানায়, দেশের প্রতিটি জেলায় একটি করে পুলিস কমপ্লেন সেন্টার তৈরি করতে হবে। সাধারণ মানুষ পুলিস সংক্রান্ত বিষয়ে তাঁদের যাবতীয় ক্ষোভ-বিক্ষোভের কথা সেখানে জানাবেন। কিন্তু অভিযোগ, রাজ্যে এখনও পর্যন্ত কলকাতা ছাড়া কোনও জেলায় পুলিস কমপ্লেন সেন্টার তৈরি হয়নি। 

    বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে মামলাকারীর তরফে দাবি, কলকাতায় তৈরি পুলিস কমপ্লেন সেন্টারের দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে। তিনিই ওই সেন্টারের চেয়ারম্যান। এছাড়াও সদস্য-সচিব হিসেবে রয়েছেন রাজ্য পুলিসের ডিজি। কলকাতা পুলিস কমিশনারকে সেন্টারের অন্যতম সদস্য হিসেবে রাখা হয়েছে। তবে ওই তিন সদস্যকে নিয়ে কমপ্লেন সেন্টারটি তৈরি হলেও তাঁদের কোনও অফিস এবং কর্মী নেই। সর্বোপরি নেই মানুষের অভিযোগ জানাবার ব্যবস্থাটি। 

    মামলাকারী আরও দাবি করেন, শীর্ষ আদালতের নির্দেশ সত্ত্বেও কলকাতার বাইরে কোনও জেলায় এই ধরনের কোনও কমিটি গঠিত হয়নি। অভিযোগ শোনার পরই বিষয়টি নিয়ে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের কাছে রিপোর্ট তলব করে বেঞ্চ। পরবর্তী শুনানি ৭ জুন। ওইদিন স্বরাষ্ট্রসচিবকে এই ব্যাপারে রিপোর্ট জমা দিতে হবে।
  • Link to this news (বর্তমান)