• নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের
    হিন্দুস্তান টাইমস | ১৭ এপ্রিল ২০২৪
  • শুভব্রত মুখার্জি: চলতি আইপিএলের মরশুমে মঙ্গলবার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস। এই মুহূর্তে পয়েন্টের বিচারে আইপিএলের লিগ তালিকায় শীর্ষে রয়েছে এই দুই দল। তাদের মধ্যে লড়াই স্বাভাবিক ভাবেই হাড্ডাহড্ডি হওয়ার আশা করা হয়েছিল।‌ বাস্তবে হলও তাই। ঘরের মাঠে চলতি মরশুমে এটি ছিল কেকেআরের তৃতীয় ম্যাচ। প্রথম ম্যাচে হায়দরাবাদ এবং দ্বিতীয় ম্যাচে লখনউ সুপার জায়ান্টস‌‌‌ দলকে হারানোর পরে তৃতীয় ম্যাচে ঘরের মাঠে প্রথম হারের স্বাদ পেল কেকেআর।এদিন ম্যাচে দুই দলের মধ্যে ফারাকটা গড়ে দিলেন রাজস্থান রয়্যালসের ব্যাটার জোস বাটলার। কার্যত ১০০ শতাংশ ফিট না থাকার পরেও কেকেআরের বিরুদ্ধে অপরাজিত শতরান করে দলকে ম্যাচ জেতালেন তিনি। ম্যাচ শেষে তাঁর স্পষ্ট বক্তব্য, নিজের উপর বিশ্বাস রাখাটাই তাঁর সাফল্যের চাবিকাঠি ছিল।

    ম্যাচ সেরার পুরস্কার নেওয়ার পরে জোস বাটলার বলেছেন, ‘নিজের উপর আত্মবিশ্বাস রাখাটাই এদিন আসল কাজটা করে দিয়েছে। আমি টুর্নামেন্টের প্রথম দিকে ব্যাটিংয়ে ছন্দ পাচ্ছিলাম না। ধীরে ধীরে আমি সেটা ফিরে পাই। এটা যখন হয়, তখন মাঝে মাঝে হতাশ হয়ে যাই বলে মনে হয়। তখন নিজেই নিজেকে প্রশ্ন করি। আমি নিজেকে বলি, এটা হতে পারে। চিন্তার কারণ নেই। আইপিএল চলাকালীন এমন অনেক ঘটনার সাক্ষী থাকতে পারেন, যার কোনও যুক্তি নেই। ধোনি, কোহলির মতো ক্রিকেটাররা ম্যাচে একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত টিকে থাকে। নিজেদের ক্ষমতার উপর বিশ্বাস রাখে। আমি সেই ভাবেই আত্মবিশ্বাস ধরে রেখেছি।’

    তিনি আরও যোগ করেন, ‘আমাকে সাঙ্গাকরা এই কথাটিই (শেষ পর্যন্ত টিকে থাকা) বলেছে। সাঙ্গাকরা এটাও বলেছে যে, একটা ব্রেকিং পয়েন্ট পেলেই চিত্র আবার বদলে যাবে। আমাকে উইকেটে টিকে থাকতে বলেছিল সাঙ্গাকরা। কারণ একটা জায়গায় এসে মোমেন্টাম বদলাবেই।’ এটা কি সেরা আইপিএল ইনিংস? এই প্রশ্নের জবাবে বাটলার বলেছেন, ‘আমার সেটাই মনে হচ্ছে। তবে বিষয়টি আমাকে খুব স্বস্তি দিয়েছে।’ উল্লেখ্য এদিনের ম্যাচে ১০৭ রান করে অপরাজিত থেকেছেন বাটলার। খেলেছেন ৬০ বল। মেরেছেন ন'টি চার এবং তিনটি ছয়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)