• রাজ্যের তালিকা থেকেই উপাচার্য নিয়োগ, সুপ্রিম নির্দেশকে স্বাগত বোসের
    হিন্দুস্তান টাইমস | ১৭ এপ্রিল ২০২৪
  • রাজ্যের দেওয়া তালিকা থেকে ৬ জন যোগ্য ব্যক্তিকে উপাচার্য নিয়োগ করতে হবে, রাজ্যপাল আনন্দ বোসকে মঙ্গলবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। রাজ্যপাল এই রায়কে স্বাগত জানিয়ে সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, 'সুপ্রিম কোর্টের এই নির্দেশকে আমি স্বাগত জানাচ্ছি। এই নির্দেশ আমি কার্যকর করব।'

    মামলায় বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ বলেছে, রাজ্যের দেওয়া তালিকা থেকে রাজ্যপাল যে ছজনকে বাছা হয়েছে তাঁদের অবিলম্বে নিয়োগ করা হোক। আগামী এক সপ্তাহের মধ্যে ওই ছজনকে নিয়োগ করার নির্দেশ দিয়েছে আদালত।

    ওই ছটি ছাড়া রাজ্যের অধীনে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলিতেও উপাচার্য নিয়োগের প্রক্রিয়া শুরু করতে বলেছে আদালত। রাজ্য সরকারকে রাজ্যপালের কাছে বাছাই কিছু নামের তালিকা পাঠাতে বলেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের আশা, রাজ্যের পাঠানো তালিকা থেকে বাকি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বেছে নেবেন রাজ্যপাল।

    উপাচার্য নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরে রাজভবন রাজ্যপাল বিবাদ চলছে। সুপ্রিম কোর্টের আশা, এর ফলে সেই বিবাদ মিটবে। রাজ্যের পাঠানো তালিকা থেকে বাকি বিশ্ববিদ্যালয়ের উপচার্য বেছে নেবেন রাজ্যপাল। যেগুলি বাকি থাকবে সেগুলির জন্য সুপ্রিমকোর্ট সার্চ কমিটি গড়তে পারে। এই মামলার পরবর্তী শুনানি ৩০ এপ্রিল।

    বিভ্রান্তি কাটাতে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, 'রাজ্য নয় আচার্যই হলেন নিয়োগ কর্তা।' তবে সুপ্রিম কোর্ট এও স্পষ্ট করে দিয়েছে, রাজ্যের পাঠানো তালিকা থেকে বেছে নিতে হবে উপাচার্য।

    এদিন রাজভবন থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, 'রাজ্য সরকার ৩১টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগের জন্য ৩১ জনের নাম দেয়। রাজ্যপাল তার মধ্যে থেকে উপাচার্যের পদ খালি থাকা বিশ্ববিদ্যালয়গুলির জন্য চার জনের নাম বেছে নেন। সুপ্রিম কোর্ট তাতে সিলমোহর দিয়েছে। ফের স্পষ্ট করে দিয়েছে, রাজ্য সরকার নয়, আচার্যই নিয়োগকর্তা।'

    রাজ্য বিবৃতি দিয়ে জানিয়েছে, সুপ্রিম কোর্ট অ্যাটর্নি জেনারেলের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেছে। অ্যাটর্নি জেনারেল দাবি করেছেন, বিশ্ববিদ্যালয়গুলিতে অচলাবস্থা তৈরির জন্য দায়ি রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট তাঁর এই বক্তব্যকে গুরুত্ব দেয়নি। 

    শীর্ষ আদালতের এই নির্দেশ নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, 'ছয় দিয়ে শুরু! নিশ্চয়ই ৩১-এ শেষ হবে। আশা করি মহামান্য সুপ্রিম কোর্ট রাজভবনের মনে সদিচ্ছা জাগাতে পারবে।'
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)