• Unhappy Leaves: মন খারাপ লাগলেই ছুটি নিন, বস কিছু বলবে না!
    হিন্দুস্তান টাইমস | ১৭ এপ্রিল ২০২৪
  • অফিসে আসতে ভালো না লাগলে মিথ্যে অজুহাত দেখাতে হবে না। এমনি 'আসতে ইচ্ছে করছে না' বললেই হাসি মুখে ছুটি দিয়ে দেবেন বস! কর্মচারীদের খুশি রাখতে ছুটির সেরা নিয়ম শুরু করেছে এই কোম্পানি। আজকের দিনে দাঁড়িয়ে, প্রায়শই কর্মচারীরা যেখানে বলেন, বসের কাছে পিএল, সিএল বা মেডিকেল ছুটি চাইলেও আবেদন মঞ্জুর হয় না। সেখানে দাঁড়িয়ে ইচ্ছা হলেই ছুটি পাওয়া তো একেবারে এক কিলো যোজন মাইল দূরের কথা। কিন্তু এটা বাস্তবে ঘটেছে।

    সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করতে করতে মনে হল, অফিসে যাবেন না আজ। মন ভালো নেই। যার দরুণ অনেকেই সেদিন হঠাৎ অসুস্থ বোধ করার অজুহাত দেখিয়ে বসেন। যদিও অফিসের বস আপনার অজুহাত বুঝতে পেরে যান অনায়াসেই। অনেকেই তাই ছুটি মঞ্জুর করেন না। কিন্তু এই সমস্ত কোম্পানি থেকে ব্যতিক্রম, এমনও একটি কোম্পানি রয়েছে, যেটি কর্মীদের কর্ম জীবনের ভারসাম্য বজায় রাখার জন্য সাহায্য করতে একটি নতুন ধরনের ছুটির 'আবিষ্কার' করেছে। চিনা কোম্পানির মালিক ইউ ডংলাই তার কর্মীদের খুশি রাখতেই এই বিশেষ ছুটি চালু করেছেন।

    সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, চিনা টাইকুন কর্মীদের কর্ম জীবনে একটু স্বস্তি দিতে একেবারে নতুন একটি ছুটির ধারণা চালু করেছেন। তিনি নিজের ফার্মে 'আনহ্যাপি লিভ' প্রথা চালু করেছেন, যার মাধ্যমে তাঁর কোম্পানির কর্মীরা অফিসে আসতে ভালো না লাগলে অবশ্যই ছুটি নিতে পারবেন। তিনি জানিয়েছেন, এবার থেকে তাঁর কোম্পানির কর্মীরা অতিরিক্ত ১০ দিনের ছুটি নিতে পারবেন, তাও তাদের ইচ্ছানুযায়ী। অফিসে আসতে ভালো না লাগলে ছুটি নিয়ে বাসায় বিশ্রাম নিতে পারেন।

    এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে ইউ ডংলাই বলেছেন- আমি চাই প্রত্যেক কর্মচারীর স্বাধীনতা থাকুক। মাঝে মাঝে সবার সঙ্গেই এমন হয় যে তাঁরা অফিসে আসার মুডে থাকেন না। এমন পরিস্থিতিতে মন থেকে খুশি মনে না চাইলে অফিসে আসার দরকার নেই। এমনকি তিনি তিনি এটাও স্পষ্ট করেছেন যে কোম্পানির ম্যানেজমেন্ট কোনও কর্মচারীকে এই ছুটি নিতে অস্বীকার করতে পারে না। তিনি বলেন, এই ছুটি নেওয়া থেকে কাউকে আটকানো যাবে না। এটা করা সঠিক নিয়মের পরিপন্থী হবে।

    বলা বাহুল্য, কর্মীদের খুশি রাখতে ছুটি দেওয়ার এই পদ্ধতিটি কিন্তু বেশ অনন্য। অন্যান্য সংস্থাগুলিও এটি থেকে অনুপ্রেরণা নিচ্ছে। এবার এই অনুপ্রাণিত কোম্পানিগুলিও কর্মীদের খুশি রাখতে ছুটি দেওয়া নতুন উপায় অবলম্বন করে কিনা তা দেখাবে ভবিষ্যৎ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)