• কয়লা কেলেঙ্কারির সাজায় HC স্থগিতাদেশ দিতেই দিলীপ রায়কে প্রার্থী করল BJP
    হিন্দুস্তান টাইমস | ১৭ এপ্রিল ২০২৪
  •  ২০২০ সালে দুর্নীতি মামলায় তিন বছরের কারাদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিলীপ রায়কে মঙ্গলবার ওড়িশার রৌরকেল্লা বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী করল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। দিল্লি হাইকোর্ট এই মামলায় তাঁর সাজা স্থগিত করার এক সপ্তাহ পরে এই সিদ্ধান্ত নিল দল।

    এক্স-এ একটি পোস্টে, রায় রাউরকেলা থেকে প্রার্থী হিসাবে তাঁকে মনোনীত করার জন্য শীর্ষ বিজেপি নেতৃত্বকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘এবার আমাদের প্রধানমন্ত্রী মোদীজির দূরদর্শী নেতৃত্বে বিজেপি কেবল বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে ক্ষমতায় ফিরবে না, ওড়িশাতেও আমাদের দল সরকার গঠন করবে এবং আমাদের জনগণ ডবল ইঞ্জিন সরকার থেকে উপকৃত হবে।’

    প্রসঙ্গত, ১৯৯৯  সালে ঝাড়খণ্ডের গিরিডি জেলায় একটি পরিত্যক্ত কয়লা খনির এলাকা ক্যাস্ট্রন টেকনোলজিস লিমিটেড নামে একটি বেসরকারী সংস্থাকে বরাদ্দের ক্ষেত্রে অনিয়মের জন্য ৭১ বছর বয়সী রায়কে 2020 সালের অক্টোবরে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। রায় তৎকালীন অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকারে কয়লা প্রতিমন্ত্রী ছিলেন।

    ৮ এপ্রিল, দিল্লি হাইকোর্টের বিচারপতি স্বর্ণকান্ত শর্মা তাঁর আবেদনের ভিত্তিতে রায়ের দোষী সাব্যস্ত হওয়া স্থগিত করে রায় দেন, যদি তাঁর অনুরোধ গৃহীত না হয় তবে ‘তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ হারাবেন এবং একটি অপরিবর্তনীয় পরিণতি এবং তাঁর রাজনৈতিক কেরিয়ার এবং তাঁর নির্বাচনী এলাকার সেবা করার আকাঙ্ক্ষার অপরিবর্তনীয় ক্ষতি হবে।’

    দিলীপ রায়, যিনি হোটেল চেইন, মেফেয়ার হোটেলস অ্যান্ড রিসর্টস প্রতিষ্ঠা করেছিলেন, তিনি ১৯৯৬ এবং ২০০৮ সাল থেকে দুইবারের মেয়াদে রাজ্যসভার সদস্য ছিলেন।

    ২০১৮ সালে তিনি বিজেপি থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছিলেন, অভিযোগ করেছিলেন যে তাঁকে দলের আসবাবপত্র হিসাবে বিবেচনা করা হচ্ছে।

    রৌরকেলা বিধানসভা কেন্দ্র থেকে রায়ের প্রার্থী হওয়া সুন্দরগড় আসনের লোকসভা নির্বাচনে লোকসভা প্রার্থী জুয়েল ওরামের লড়াইয়ে সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। যে কেন্দ্রে তিনি হকি ইন্ডিয়ার সভাপতি এবং ভারতীয় পুরুষ হকি দলের প্রাক্তন অধিনায়ক দিলীপ তির্কির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

    মঙ্গলবার ওড়িশা বিধানসভা নির্বাচনের জন্য বিজেপি ঘোষিত অন্যান্য ২০ জনের মধ্যে ছিলেন রণপুর আসনের জন্য সুরমা পাধি এবং পোট্টাঙ্গি আসনের জন্য চৈতন্য নন্দীবালি। এই দুই দলীয় নেতা তাপস মার্থা এবং চৈতন্য হান্টালের পরিবর্তে, যাঁদের নাম আগে ঘোষণা করা হয়েছিল।

    এছাড়াও এই তালিকায় রয়েছেন বিজু জনতা দলের (বিজেডি) তিনজন প্রাক্তন নেতা, যাঁরা সম্প্রতি দলবদল করেছেন; জগৎসিংপুরের অমরেন্দ্র দাস, চিত্রকোণ্ডার দাম্বারু সিসা এবং সরসকানার ভাদব হাঁসদা।

    এখনও পর্যন্ত ওড়িশার ১৪৭ টি বিধানসভা আসনের মধ্যে ১৩১টিতে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। ওড়িশায় ১৩ মে থেকে চারটি পর্যায়ে ভোট গ্রহণ শুরু হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)