• 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি
    হিন্দুস্তান টাইমস | ১৭ এপ্রিল ২০২৪
  • অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে তল্লাশির জেরে বিতর্ক তৈরি হয়েছিল। সেই রকম বিতর্ক আবার যাতে নতুন করে তৈরি না হয় তার জন্য রাজ্যের হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশিকার পর নতুন বিজ্ঞপ্তি জারি করে করেছে প্রশাসন।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের প্রত্যেকটি হেলিপ্যাডে তল্লাশির ব্যবস্থা রাখতে হবে। পাশাপাশি তল্লাশির পরিকাঠামো রাখতে হবে প্রতিটি হেলিপ্যাডে। পরিবহন দফতরের স্পেশাল সেক্রেটারি তথা ফ্লাইং ট্রেনিং ইনস্টিটিউটের ডিরেক্টর এবং স্টেট সিভিল অ্যাভিয়েশনের নোডাল অফিসার এই বিজ্ঞপ্তি পাঠিয়েছেন বিভিন্ন জেলার জেলাশাসকদের।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লোকসভা নির্বাচন চলাকালীন প্রত্যেকটি হেলিপ্যাডে ফ্রিস্কিং এবং চেকিংয়ের পর্যাপ্ত পরিকাঠামো রাখতে হবে। গত ১৪ই এপ্রিল বেহালা ফ্লাইং ক্লাবে ফ্রিসকিং ও চেকিংয়ের গিয়েছিলেন আয়কর আধিকারিকরা। কিন্তু সেখানে কোনও পরিকাঠামো ছিল না বলেও রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের তরফে দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে।

    প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল বেহালা ফ্লাইং ক্লাবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে বিতর্ক তৈরি হয়। অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেই এক্স হ্যান্ডেল এ পোস্ট করে অভিযোগ করেন আয়কর দফতরের আধিকারিকরা তাঁর হেলিকপ্টারে তল্লাশি করেছেন। কপ্টারের নিরাপত্তা রক্ষীদের আটকে রেখে এই তল্লাশি চালানো হয়। হেলিকপ্টারের তল্লাশি নিয়ে সরব হয়েছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়।

    আরওপড়ুন। ব্যালটে ভোটের সময় কী হত, সেটা ভুলে যাইনি, EVM-তে আস্থা SC-র, উঠে এল বাংলার কথাও

    কমিশন সূত্রে খবর, এই তল্লাশির ঠিক পরদিন ১৫ এপ্রিল রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক রাজ্যের স্টেট সিভিল এভিয়েশনের স্টেট নোডাল অফিসারকে চিঠি পাঠিয়ে জানান ১৪ এপ্রিল বেহালা ফ্লাইং ক্লাবে তল্লাশির পর্যাপ্ত পরিকাঠামো ছিল না। আয়কর দফতরের নোডাল অফিসার চিঠি দিয়ে বিষয়টি নির্বাচন কমিশনারকে অবগত করে। তার পরই কিমশনের পক্ষ থেতে সংশ্লিষ্ট প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে।  আগামী দিনে যাতে তল্লাশি নিয়ে যাতে কোন বিতর্ক তৈরি না হয় তার জন্য এই নির্দেশিকা দিল নির্বাচন কমিশন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)