• মাঝ আকাশে বিমানের মধ্যে সিগারেট ধরিয়ে সুখটান, নামতেই যাত্রীকে ধরল পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ১৭ এপ্রিল ২০২৪
  • মাঝ আকাশেও সিগারেটের নেশা নিয়ন্ত্রণ করতে পারেননি যাত্রী। তাই বিমানের শৌচাগারেই লুকিয়ে ধরিয়ে ফেলেছিলেন সিগারেট। সুখটান দিতেই বেজে উঠেছিল বিপদঘণ্টা। আর বিমান থেকে নামতেই সোজা হাজতে ঠাঁই হল যাত্রীর। কেবিন ক্রু সদস্যরা বিমানটি অবতরণের পরেই ওই যাত্রীকে সিআরপিএফের হাতে তুলে দেন। পরে তাকে তুলে দেওয়া হয় বিমানবন্দর থানার পুলিশের হাতে। ঘটনাটি ঘটেছে হায়দারাবাদ থেকে কলকাতাগামী ইন্ডিগো ৬ই ৩৭৬ বিমানে। ধৃত যাত্রীর নাম সিরাজ উদ্দিন শেখ।

    নিয়ম অনুযায়ী, বিমানে ধূমপান নিষিদ্ধ। কিন্তু তা সত্ত্বেও যাত্রী বিমানে চড়ে কয়েক ঘণ্টার যাত্রাপথে নেশাকে নিয়ন্ত্রণ করতে পারেননি। একসময় তিনি বিমানের শৌচাগারে গিয়ে সিগারেট ধরিয়ে সুখটান দিতে শুরু করেন তখন বিপদ ঘণ্টা বেজে উঠতেই কেবিন ক্রুর সদস্যরা ওই যাত্রীকে সতর্ক করেন এবং ধূমপান করতে নিষেধ করেন। পরে কেবিন ক্রু সদস্যরা ককপিটে বসে থাকা পাইলটের দৃষ্টি আকর্ষণ করেন। এরপর কলকাতা বিমানবন্দরে বিমানটি অবতরণের পরে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। 

    খবর পেয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফের জওয়ানরা সেখানে চলে আসেন। এরপর তাকে নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেওয়া হয়। পরে তাকে বিমানবন্দর থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। তবে এদিনের ঘটনায় ফের বিমানের নিরাপত্তা নিয়ে উঠেছে প্রশ্ন। সাধারণত বিমানে সিগারেট বা লাইটার জাতীয় পদার্থ নিয়ে যাওয়া নিষিদ্ধ। বিমানবন্দরে প্রবেশের আগে এই সমস্ত নিরাপত্তা খতিয়ে দেখা হয়। তা সত্ত্বেও কীভাবে ওই যাত্রী সিগারেট নিয়ে বিমানে উঠে পড়লেন তাই নিয়ে উঠছে প্রশ্ন।

    যদিও বিমানে উঠে ধূমপান করার ঘটনা এই প্রথমবার নয়। এর আগেও বহুবার এ ধরনের ঘটনা ঘটেছে। গত মার্চ মাসে বিমানে সিগারেট খাওয়ার জন্য এক শ্রমিককে গ্রেফতার করেছিল পুলিশ। দিল্লি থেকে মুম্বই হয়ে ইন্ডিগোর বিমানে সৌদি আরবে যাওয়ার কথা ছিল ওই যাত্রীর। সেই মতো তিনি বিমানে উঠেছিলেন। কিন্তু, বিমানে ওঠার পরে শৌচালয়ে ঢুকে তিনি বিড়ি ধরিয়ে সুখটান দিতে শুরু করেন। ধোঁয়ার কুণ্ডলী দেখতে পেয়ে সন্দেহ হয় কেবিন ক্রুদের। পরে ওই যাত্রীকে মুম্বই বিমান বন্দরে নামিয়ে দেওয়া হয়। এরপর বিমান থেকে নামতেই ওই অভিযুক্তকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)