• ফল ঘোষণার পরও ১০ দিন বাহিনী পঞ্চায়েত ভোটের প্রচার শেষে নির্দেশ জারি হাইকোর্টের
    বর্তমান | ০৭ জুলাই ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু মাত্র ভোট পর্ব নয়। ফল প্রকাশের পরও ১০ দিন রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী। ভোট পরবর্তী হিংসা রুখতে বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। এখানেই শেষ নয়। আদালত স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রতিটি নির্বাচনী কেন্দ্র থেকে আধা সেনার নিরাপত্তায় ব্যালট বাক্স পৌঁছতে হবে স্ট্রং রুমে। সেখানেও থাকবে কেন্দ্রীয় বাহিনীর নজরদারি। 

    এদিন শুনানিতে মামলাকারীর আইনজীবী গুরুকৃষ্ণ কুমার ২০২১ সালের বিধানসভা ভোট পরবর্তী নানা ঘটনার কথা উল্লেখ করে কমপক্ষে দু’সপ্তাহ রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আর্জি জানান। ব্যালট বাক্স স্ট্রং রুমে পৌঁছনোর প্রক্রিয়াও যাতে আধা সেনার নজরদারিতে হয়, সেই দাবি তোলেন। কমিশনের আইনজীবী বলেন, ‘এক্ষেত্রে আদালত যে নির্দেশ দেবে, কমিশন সেটাই কার্যকর করবে। তবে ফল ঘোষণা ও সার্টিফিকেট প্রদানের পর কমিশনের কাজ শেষ। তারপর কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের এক্তিয়ার তাদের নেই।’ সব পক্ষের বক্তব্য শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশে জানায়, গণনা ১১ জুলাই। কিন্তু প্রক্রিয়া শেষ হতে আরও দু’-একদিন লাগতে পারে। তাই আরও ১০ দিন বাহিনী মোতায়েন রাখতে হবে। এ বিষয়ে পদক্ষেপ করবেন কেন্দ্রের তরফে নিযুক্ত বাহিনী সমন্বয়কারী তথা বিএসএফের আইজি। এছাড়া ব্যালট বাক্স পৌঁছে দেওয়ার পাশাপাশি স্ট্রং রুমে বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দেয় বেঞ্চ । 

    তবে শনিবার অর্থাৎ ভোটের দিন রাজ্যে ৮২২ কোম্পানি আধা সেনার উপস্থিতি নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। বৃহস্পতিবার পঞ্চায়েত ভোট কেন্দ্রিক আদালত অবমাননা মামলার শুনানিতে কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল বলেন, ‘দেশের বিভিন্ন প্রান্ত থেকে জওয়ানরা বাংলার উদ্দেশে রওনা হতে শুরু করেছেন। তাই ৮ তারিখের মধ্যে সম্পূর্ণ বহিনীর উপস্থিতি নিয়ে সংশয় থাকছেই।’ জবাবে প্রধান বিচারপতি বলেন, ‘আপনারা অন্তত ৮০ শতাংশ বাহিনীর উপস্থিতি নিশ্চিত করুন। সেক্ষেত্রে সমস্ত বুথে না হলেও সমস্ত নির্বাচনী কেন্দ্রে বাহিনী মোতায়েন করা যাবে। এ ব্যাপারে কমিশন ও বিএসএফের আইজি আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।’ 

    হাইকোর্টের নির্দেশের পরই এদিন রাত সোয়া ৯টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন বিএসএফের আইজি। কিন্তু, সেখানেও প্রত্যেক বুথে আধা সেনা মোতায়েন করা যাবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি বলেই খবর। জানা গিয়েছে, হাইকোর্টের নির্দেশ মতো হাফ সেকশন ভেঙে বাহিনী নিয়োগে আপত্তি রয়েছে কেন্দ্রের। আজ, শুক্রবার বিষয়টি আদালতে জানাতে পারে কেন্দ্র।
  • Link to this news (বর্তমান)